Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক: | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চীনে ভূমিধস
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলে ভূমিধসে ৩৭ জন নিখোঁজ রয়েছে। গতকাল মঙ্গলবার কর্তৃপক্ষ একথা জানায়। স্থানীয় সরকার জানায়, গুইঝু প্রদেশের বিজি শহরের উপকণ্ঠে সোমবারের ভূমিধসের ঘটনায় মাটির নিচ থেকে কমপক্ষে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। এতে সাতজন আহত হয়েছে। তারা আরো জানায়, সেখানে উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। উদ্ধার কর্মীরা ভূমিধসে ক্ষতিগ্রস্ত স্থানীয় লোকজনের মধ্যে ত্রাণ বিতরণ করছে। এএফপি।

পাঠাগারে গুলিবর্ষণ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যেরে একটি গণপাঠাগারে এক তরুণের গুলিতে দুইজন নিহত ও চারজন আহত হয়েছেন। গত সোমবার টেক্সাস অঙ্গরাজ্যের সীমান্তবর্তী ক্লোভিস নামের ছোট একটি শহরে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। ওই দিন স্থানীয় সময় বিকেল ৪টার দিকে পাঠাগারটিতে গুলি করতে শুরু করেন ওই তরুণ, পরে পুলিশ এসে এক ঘন্টা ধরে পাঠাগার ভবন ঘেরাও করে রেখে তাকে গ্রেপ্তার করে। নাগরিকদের জন্য উন্মুক্ত একটি স্থানে এ ধরনের একটি হত্যার ঘটনা খামার প্রধান শহরটির জন্য একটি আঘাত বলে মন্তব্য করেছেন ক্লোভিসের মেয়র ডেভিড ল্যান্সফোর্ড। ইস্টার্ন নিউ মেক্সিকো, রয়টার্স।

সিউলের বোমা
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনী গতকাল মঙ্গলবার বোমা বর্ষণের মহড়া চালিয়েছে। পিয়ংইয়ংয়ের সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে চালান হলো এ যুদ্ধমহড়া। মহড়ায় আমেরিকার তৈরি মার্ক-৮৪ বোমা ব্যবহার করা হয়েছে। মহড়া চলাকালে দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর চারটি এফ-১৫কে জঙ্গিবিমান আট দফা মার্ক-৮৪ বোমা ফেলেছে। মহড়ায় ব্যবহৃত মার্ক-৮৪ প্রতিটি বোমার ওজন একটন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ সংবাদ সংস্থা। রয়টার্স।

বিস্ফোরণে নিহত ১
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের অদূরে একটি ব্যাংকে বিস্ফোরণে অন্তত একজন নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার অত্যন্ত সুরক্ষিত ওই দূতাবাসের কাছে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন, কাবুল ব্যাংকের প্রবেশ পথে বিস্ফোরণটি ঘটেছে। দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিস্ফোরণে একজন নিহত ও আটজন আহত হয়েছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ