Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই মামলায় ধর্ষক গুরু রাম সিংয়ের ২০ বছর কারাদন্ড

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অবশেষে ২০ বছরের সাজা ঘোষণা করা হলো ভারতের ধর্ষক গুরু গুরমিত রাম রহিম সিং এর বিরুদ্ধে। গতকাল রোহতকের জেলে স্থাপিত অস্থায়ী আদালতে এ রায় ঘোষণা করেন সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারপতি জগদীপ সিং। ভারতের আইন অনুযায়ী, ধর্ষণের মামলায় রাম রহিমের সর্বনিম্ন ৭ বছর থেকে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদন্ড হওয়ার সুযোগ ছিল। প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, বাবা রাম রহিমের ১০ বছরের কারদন্ড। কিন্তু পরে বিস্তারিত খবরে বদলে যায় সেই খবর। বাবা রাম রহিমের সাজা দ্বিগুণ হয়ে যায় সেই খবর অনুযায়ী। বিস্তারিত রায় জানার পর আইনজীবীরা জানিয়েছেন, দু’টি পৃথক মামলায় দশ বছর করে কারাদন্ড দিয়েছে আদালত। এক্ষেত্রে আদালত জানিয়েছে, দু’টি সাজা একসঙ্গে চলবে না। প্রথম ১০ বছর জেলে কাটানোর পরে ফের ১০ বছর জেলে থাকতে হবে। হিসেব মতো দেখা যাচ্ছে, ২০৩৭ সাল পর্যন্ত জেলে থাকতে হবে বাবা রাম রহিমকে। দু’টি মামলাতেই ৩৭৬ ধারায় ১০ বছরের কারাদন্ড হয়েছে। একই সঙ্গে ৫০৭ ধারায় জরিমানা করা হয়েছে। দু’টি মামলায় আলাদা আলাদা করে ১৫ লাখ টাকা জরিমানাও করেছে সিবিআই আদালত। ফলে মোট ৩০ লাখ টাকা দিতে হবে ধর্ষককে। এই টাকা দেওয়া হবে দুই ধর্ষিতা মহিলাকে। তারা ১৪ লাখ টাকা করে পাবেন।
সংবাদমাধ্যম জানায়, ভারতের স্থানীয় সময় দুপুর পৌনে দুটো নাগাদ জেলে প্রবেশ করেন দু’পক্ষের আইনজীবীরা। আড়াইটার কিছু সময় আগে রোহতকে পৌঁছান বিচারপতি। বেলা আড়াইটার পর শুরু হয় শুনানি। নিজ নিজ বক্তব্য উপস্থাপনের জন্য দুই পক্ষকে ১০ মিনিট করে সময় দেওয়া হয়। যুক্তিতর্ক শেষ হওয়ার পর বিচারপতি সবাইকে নীরবতা পালন করতে বলে সাজা ঘোষণা করেন জগদীপ সিং।
২০০২ সালে নিজ আশ্রমে দুই নারী অনুসারীকে ধর্ষণ করার দায়ে গত শুক্রবার রাম রহিমকে দোষী সাব্যস্ত করেন বিচারপতি জগদীপ। আর ২৮ আগস্ট সাজা ঘোষণার জন্য নির্ধারণ করা হয়। শুক্রবার রায়ের পর হরিয়ানার পাঁচকুলা, সিরসা শহরসহ পুরো রাজ্য ও পাঞ্জাবে সংঘটিত তান্ডবের কারণে সাজা ঘোষণার জন্য রোহতকের জেলেই বিশেষ আদালত প্রতিষ্ঠা করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিন এর প্রতিবেদনে বলা হয়, গতকাল যুক্তিতর্ক উপস্থাপনের সময় সিবিআই আইনজীবী দাবি করেন, রাম রহিমের ধর্ষণের শিকার হয়েছেন এমন আরও ৪৫ জন নারী রয়েছেন। কিন্তু তারা সামনে আসতে পারেননি। তাদেরকে তিন বছর ধরে ধর্ষণ করা হয়েছে। রাম রহিমকে সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদন্ড দেওয়ার আবেদন জানান তারা। আর বিবাদী পক্ষের আইনজীবী দাবি করেন, রাম রহিম একজন সমাজকর্মী, তিনি সমাজ ও নারীদের কল্যাণে কাজ করেন। রাম রহিমকে কম সাজা দেওয়ার জন্য আবেদন করেন বিবাদী পক্ষের আইনজীবী। আদালতে শুনানি চলার সময় কান্নায় ভেঙে পড়েন রাম রহিম। ক্ষমা ভিক্ষা চান তিনি।
হিন্দুস্থান টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, সাজা ঘোষণার পরবর্তী পরিস্থিতি নিয়ে কোনও ঝুঁকি নিতে চায় না প্রশাসন। তাই আগে থেকেই পাঁচকুলা ও চন্ডীগড়কে নিñিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়। অনেকটা দুর্গ বানিয়ে ফেলা হয় রোহতককেও।
হরিয়ানা রাজ্যের স্বরাষ্টড় মন্ত্রণালয় আজ সকাল সাড়ে ১১টা পর্যন্ত সব মোবাইল নেটওয়ার্ক, এসএমএস সার্ভিস, ডঙ্গল সার্ভিস বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। তবে ভয়েস কল চালু রাখা যাবে বলা হয়েছে। রাম রহিমের সাজা ঘোষণার সময় থেকে ২৯ আগস্ট পর্যন্ত সিরসায় ডেরা সাচা সৌদা প্রাঙ্গণে বড়ডব্যান্ড, ইন্টারনেট লাইন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
এদিকে ভারতীয় অপর একটি সংবাদমাধ্যম জানায়, ডেরা অনুগামীদের হামলা রোখার জন্য তৈরি রয়েছে সিরসার ডেরার প্রধান ঘাঁটি লাগোয়া গড়ামের বাসিন্দারা। তারা ইট, লাঠি, পাথর, লোহার রড নিয়ে তৈরি আছেন। শাহপুর বেঘু নামে এই গড়ামটি ডেরার প্রধান ঘাঁটি থেকে মাত্র ৫০০ মিটার দূরে অবস্থিত। এই গড়ামে প্রায় ৯ হাজার মানুষের বাস। বেশিরভাগ গড়ামবাসীই রাম রহিমের অনুগামী নন। তারা প্রশাসনের উপর ভরসা না করে আত্মরক্ষার ব্যবস্থা করেছেন।
সন্তোষ সোনি নামে এক নারী বলেন, ‘গত শুক্রবার গুরমিত রাম রহিম সিংহকে আদালত দোষী সাব্যস্ত করার আগেই গড়ামবাসীরা বাড়ির ছাদে লোহার রড, পাথর, ইট, লাঠি জড়ো করতে শুরু করেছিলেন। ডেরার উন্মত্ত সমর্থকরা হামলা চালাতে এলেই তাদের মোকাবিলা করার জন্য তৈরি ছিলেন গড়ামবাসী। তবে এই গড়ামে হামলা চালায়নি ডেরা সমর্থকরা। আমরা ফের ডেরা সমর্থকদের হামলার আশঙ্কায় তৈরি।’ সূত্র : জি নিউজ, আনন্দবাজার, নিউজ১৮, দ্যা হিন্দু ও এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ