Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্তানসহ শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর-কিশোরীর বিয়ে

ধর্ষকের ৬ মাসের জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে সন্তানসহ বিয়ে হলো দুই কিশোর-কিশোরীর। হাইকোর্টের নির্দেশে এ বিয়ে সম্পন্ন হয়। বিয়ের তথ্য এফিডেভিট আকারে আদালতে দাখিলের পর হাইকোর্ট ৬ মাসের জামিন মঞ্জুর করেছেন ধর্ষক কিশোরের।

গতকাল বুধবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম এবং বিচারপতি মো. বশির উল্লাহর ডিভিশন বেঞ্চ জামিন আদেশ দেন। কিশোরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সেলিনা আক্তার। সরকার পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পি।

আদালতে অ্যাডভোকেট সেলিনা আক্তার বলেন, গত মঙ্গলবার যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে ৫ লাখ টাকা ও ৫০ হাজার টাকা গহনা দেনমোহরে কিশোর-কিশোরীর বিয়ে ও কাবিন সম্পন্ন হয়েছে। এ সময় আদালত কিশোরকে ৬ মাসের জন্য জামিনে মুক্তির নির্দেশ দেন। একইসঙ্গে তারা সংসার জীবনে সুখি হয়েছে কিনা তা পর্যবেক্ষণ করার জন্য আগামী ২৫ অক্টোবর বাবা-মাসহ কিশোর-কিশোরীকে আদালতে হাজির হতে নির্দেশ দেন।
গত ২৮ আগস্ট রংপুরের পীরগাছায় প্রেমের সম্পর্ক করে অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীর সন্তান জন্মদানের ঘটনায় উভয় পরিবারের সম্মতিতে বিয়ের ব্যবস্থা করতে বলেন হাইকোর্ট। যশোর শিশু সংশোধনাগার কর্তৃপক্ষকে এ বিষয়ে সার্বিক সহযোগিতা করতে বলেন আদালত।

ওইদিন অ্যাডভোকেট সেলিনা আক্তার জানান, কিশোর-কিশোরীর অভিভাবক বিয়ের বিষয়ে তাদের সম্মতির কথা আদালতের কাছে বলেছেন। তখন আদালত বলেছেন, দুইজনই অপ্রাপ্তবয়স্ক। কিন্তু তাদের সন্তান হয়েছে। এ কারণে দুই পরিবার বিয়ে করানোর উদ্দেশ্যে যশোর শিশু সংশোধনাগারে গেলে তাদের সার্বিক সহযোগিতা করতে বলেছেন।

প্রসঙ্গত রংপুরের পীরগাছায় প্রেমের সম্পর্ক করে অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীর সন্তান জন্মদান ও সন্তান জন্মের পরও তাদের বিয়ে না হওয়ার ঘটনায় অভিভাবকদের তলব করেন হাইকোর্ট। গত ১০ আগস্ট কিশোর আসামির জামিন শুনানির সময় একই বেঞ্চ এই আদেশ দেন।
মেয়েকে ধর্ষণের অভিযোগে প্রতিবেশী মো. লাল মিয়ার অষ্টম শ্রেণি পড়ুয়া কিশোর ছেলের বিরুদ্ধে মামলা করেন মেয়ের বাবা হাবিবুর রহমান। এজাহারে বলা হয়, তার কিশোরী মেয়ে ক্লাস নাইনে পড়ে। দেড় বছর আগে মেয়েটিকে বিয়ের প্রলোভন দেখিয়ে লাল মিয়ার ছেলে প্রেমের সম্পর্ক করে। এমনকি ২০২১ সালের ১ অক্টোবর মেয়ের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করে। এতে কিশোরীর অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। গত ঈদুল আযহার দুইদিন পর কিশোরী সন্তান প্রসব করে। বিয়ে না হওয়ায় সন্তান বাবার স্বীকৃতি পায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ