Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক মামলা প্রত্যাহারে প্রস্তাব করবে না ইসি

ইসিকে খেলাফত মজলিশের প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ভোটের আগে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক দুইটি দলের নেতাকর্মীদের রাজনৈতিক মামলা প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে খেলাফত মজলিশ। অন্যদিকে ভোটের আগে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক দুইটি দলের নেতাকর্মীদের রাজনৈতিক মামলা প্রত্যাহারের প্রস্তাব নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল সোমবার সংলাপ শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান। সকালে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল ও বিকালে খেলাফত মজলিশের সঙ্গে মতবিনিময় করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশন। সংলাপ শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব জানান, দুটি দলের কাছ থেকেই প্রায় একই রকমের সুপারিশ এসেছে। সরকারবিরোধী দলের মধ্যে ইসির উদ্যোগে জাতীয় সংলাপ আয়োজন ও বিরোধী নেতাকর্মীদের রাজনৈতিক মামলা প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে। সচিব বলেন, জাতীয় সংলাপের বিষয়টি রাজনৈতিক বিষয়। এ বিষয়ে ইসির ভূমিকা রাখার কিছু নেই। মামলা প্রত্যাহারের বিষয়ে কমিশন বলেছে সহিংস ও ফৌজদারি মামলা, যেসব মামলার এজাহার হয়েছে- সেক্ষেত্রে কমিশন কোনো সুপারিশ করবে না, করতে পারে না। ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, বিদ্যমান বাস্তবতায় ২০২০ সালের মধ্যে সব কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব রাখা সম্ভব হবে না বলে মত দিয়েছে দল দু’টি। কিন্তু ৪০টি নিবন্ধিত দলের মধ্যে অধিকাংশই নির্ধারিত সময়ে লক্ষ্যমাত্রা পূরণের আশ্বাস দিয়েছে। সর্বশেষ ৭টি দল অগ্রগতি প্রতিবেদন না দেয়ায় তাদের নোটিস করা হয়েছে।
অভিন্ন সুপারিশ বিএমএল-খেলাফত মজলিশের
গতকাল বিকালে খেলাফত মজলিশের মহাসচিব আহমদ আবদুল কাদেরের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদল সংলাপে অংশ নেয়। বৈঠক শেষে তিনি জানান, সহায়ক সরকার, বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনসহ অন্তত দুই ডজন প্রস্তাব রেখেছেন তারা। একাদশ সংসদে ইভিএম ব্যবহার না করা, নিবন্ধন শর্ত শিথিল করার প্রস্তাবও করেছে দলটি। এর আগে বাংলাদেশ মুসলিম লীগও একই ধরনের সুপারিশ রেখেছে। সেই সঙ্গে নির্বাচনী ব্যয় ২৫ লাখ টাকা থেকে বাড়িয়ে এক কোটি টাকা করার প্রস্তাব রাখে দলটি। হেলালুদ্দীন আহমদ বলেন, সহায়ক সরকারসহ বেশ কিছু দাবি রাজনৈতিক হওয়ায় তাতে কমিশনের ভূমিকা থাকবে না। দলের সুপারিশের মধ্যে কিছু বিষয় রাজনৈতিক, কিছু বিষয় সাংবিধানিক ও কিছু সুপারিশ সুষ্ঠু নির্বাচনের জন্য রয়েছে। এ ক্ষেত্রে সুষ্ঠু নির্বাচনের জন্য যা যা দরকার সবই করবে কমিশন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, কমিশন দলগুলোকে বলেছে, রাজনৈতিক বিষয়গুলো রাজনৈতিক দলের সমন্বয়ে সমাধান করা যায়, রাজনৈতিক বিষয়ে ইসির বেশি কিছু করার নেই। তবে বিহাইন্ড দ্য স্ক্রিন হয়তো ভূমিকা রাখতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ