Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ থেকে পর্যায়ক্রমে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে ১২টি দলের সঙ্গে সংলাপের সময়সূচি চূড়ান্ত করে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।
ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ইসিতে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের মধ্যে ১২টি দলের সঙ্গে সংলাপের সময়সূচি চূড়ান্ত হয়েছে। এর মধ্যে ঈদের আগে ২৪ আগস্ট থেকে ৬টি দলের সঙ্গে সংলাপ হবে। ঈদের পর ১০ সেপ্টেম্বর থেকে আবার সংলাপ শুরু হবে। ইতোমধ্যে তাদের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। তিনি বলেন, নিবন্ধনকৃত দলগুলোর মধ্য থেকে নিবন্ধনক্রম অনুযায়ী শেষের দিক থেকে পর্যায়ক্রমে দলগুলোকে সংলাপের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতিদিন দুইটি দলের সঙ্গে সংলাপ হবে। প্রতিটি দলের ১০ জন করে প্রতিনিধিকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়েছে।
সচিব জানান, ঈদের আগে নির্বাচন কমিশন আজ সকাল ১১টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বেলা ৩টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), ২৮ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, বেলা ৩টায় খেলাফত মজলিশ, ৩০ আগস্ট সকাল ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বেলা ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সঙ্গে বসবে। তিনি জানান, ঈদের পর ১০ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বেলা ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস, বেলা ৩টায় ইসলামী ঐক্যজোট, ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় কল্যাণ পার্টি ও বেলা ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ-এর সঙ্গে সংলাপে বসবে কমিশন। এদিকে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) প্রেসিডেন্ট এস এম আবুল কালাম আজাদ এমপি আজ বলেন, দেশে চলমান বন্যার কারণে তার দল আগামীকাল সংলাপে যোগ দিতে পারবে না, বিষয়টি তারা নির্বাচন কমিশনকে যথাসময়ে জানিয়েছেন। এ বিষয়ে সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, বিএনএফ কমিশনকে অবহিত করেছে যে, আগামীকাল তাদের জামালপুরে ত্রাণ বিতরণের কর্মসূচি রয়েছে। এ অবস্থায় তাদের জন্য নতুন কোনো সময় নির্ধারণ করা যাবে কি না এ বিষয়ে কমিশন বৈঠকে সিদ্ধান্ত হবে।
তিনি বলেন, সেপ্টেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত কর্মসূচি ঠিক করা আছে। সংলাপ ছাড়াও কমিশনের অন্যান্য নিয়মিত কাজও এ সময়ের মধ্যে করতে হচ্ছে। সুতরাং তাদের জন্য আদৌ নতুন কোনো সময় নির্ধারণ করা যাবে কি যাবে না তা একান্তই কমিশনের বিষয়। কমিশনাররাই বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। হেলালুদ্দীন আহমদ বলেন, গণমাধ্যম ব্যক্তিত্ব ও সুশীলসমাজের কাছ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা এবং কমিশনের কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ পাওয়া গেছে। নির্বাচনী ব্যবস্থাপনা শক্তিশালীকরণে এসব পরামর্শ কমিশনকে সহায়তা করবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ৩১ জুলাই সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। সুশীলসমাজের ৫৯ জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। পরে ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কমিশন সংলাপে বসে। এই দুই দিনে অর্ধশত গণমাধ্যম প্রতিনিধির কাছ থেকে কমিশন বিভিন্ন পরামর্শ গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ