Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিরপুরে রোমাঞ্চিত যোশী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ছুটিতে গিয়ে না ফেরায় গত বছর আগস্টে সহকারী কোচ রুয়ান কালপাগেকে বরখাস্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। স্পিন কোচের দায়িত্বটাও পালন করতেন তিনি। এরপর থেকেই একজন স্পিন কোচের সন্ধানে নেমেছিল বিসিবি। এ বছর ভারত সফরে গিয়েছিল বাংলাদেশ। সেখানে অনীল কুম্বলের পরামর্শে ভারতের সাবেক স্পিনার সুনিল যোশীর সাথে যোগাযোগও হয় বিসিবি কর্তাদের। তবে স্পিন কোচ হিসেবে বিসিবির প্রথম পছন্দ ছিল স্টুয়ার্ট ম্যাকগিলকে। তবে সময়ের ফেরে আগ্রহ থাকলেও আসা হয়নি সাবেক অস্ট্রেলিয়ান লেগ স্পিনারের। তাই আবারও জোশির সাথে যোগাযোগ করে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। সেই ডাকে সাড়া দিয়ে গতকালই ঢাকায় এসে পৌঁছেছেন ভারতীয় এই স্পিন লিজেন্ড। বাংলাদেশের মাটিতে পা দিয়েই চলে এসেছেন মিরপুরের হোম অব ক্রিকেটে। যেখানে চলছিল বাংলাদেশ দলের অনুশীলন। প্রথম দিনই পরিচয় পর্বটি সেরে নিলেন বিসিবি কর্মকর্তা, কোচিংস্টাফ এবং শীষ্যদের সঙ্গে।
তার সঙ্গে চুক্তি মাত্র ২০ দিনের, অস্ট্রেলিয়া সিরিজ পর্যন্ত। তবুও বাংলাদেশের সাথে কাজ করতে মুখিয়ে আছেন যোশীও। ঢাকার উদ্যেশ্যে উড়াল দেবার আগেই স্পোর্টসস্টারকে জানিয়েছেন নতুন অভিযান নিয়ে তার রোমাঞ্চের কথা, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্যই বাংলাদেশে যাচ্ছি। কাজটির জন্য আমি মুখিয়ে আছি। বাংলাদেশ সবশেষ সিরিজে শ্রীলঙ্কায় ভালো করেছে। ভালো কিছু স্পিনার আছে ওদের। সাকিব আল হাসান, নাসির হোসেনকে ভালোমতোই দেখেছি। মেহেদী হাসান ও তাইজুলদের উন্নতিও আমার চোখে পড়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে চ্যালেঞ্জটি হবে দারুণ।’
অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজই হবে যোশীর প্রথম অ্যাসাইনমেন্ট। তবে প্রথম টেস্টের আগে খুব বেশি একটা সময় পাচ্ছেন না তিনি। যে সময়টা পাবেন সে সময়টাতে স্পিনারদের সাথে পরিচিত হয়ে নিতে চান তিনি, ‘প্রথম টেস্টের আগে অন্তত চার-পাঁচটা সেশন পাব। এ সময়তা আমাকে তাদের সাথে পরিচিত হয়ে নিতে সাহায্য করবে। তাদেরকেও আমার সাথে কাজ করা নিয়ে অভ্যস্ত করে তুলবে। আমাদের মধ্যে যোগাযোগ ও খোলাখুলি কাজ করাটাই হবে আসল ব্যাপার। আমি বাংলাদেশে অনেক সম্ভাবনাময় স্পিনার দেখেছি। আমি আমার সামর্থ্য অনুসারে যথাসাধ্য চেষ্টা করবো তাদের আরো উন্নতি করার ক্ষেত্রে সাহায্য করতে।’
ভারতের হয়ে ১৫ টেস্ট ও ৬৯ টি ওয়ানডে খেলেছেন সুনীল যোশী টেস্টে উইকেট নিয়েছেন ৩৯ টি। ওয়ানডেতে শিকার করেছেন ৬৯ উইকেট। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের জার্সিতে খেলেছেন এ বাঁহাতি অর্থডক্স স্পিনার। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের নয় উইকেটের জয়ের পেছনে অবদান ছিল তার। ঐ ম্যাচের ম্যাচসেরা যোশী দুই ইনিংসে নিয়েছিলেন আট উইকেট। ২০১২ সালে প্রথম শ্রেণির ক্রিকেট ছাড়ার পর দায়িত্ব নেন জম্মু ও কাশ্মিরের কোচ হিসেবে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন ওমানের বোলিং কোচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ