Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপি জাতির সঙ্গে রায় নিয়ে মিথ্যাচার করছে : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:২৩ এএম, ২৩ আগস্ট, ২০১৭

প্রধানমন্ত্রী বিচার বিভাগ নিয়ে কোনো মন্তব্য করেননি, অবৈধভাবে ক্ষমতা দখলের স্বপ্নে বিভোর বিএনপি জাতির সঙ্গে রায় নিয়ে মিথ্যাচার করছে বলে মন্তব্য করেছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  মঙ্গলবার রাতে অনুষ্ঠিত বিএনপির জরুরি সংবাদ সম্মেলনের প্রতিক্রিয়া জানাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ কথা বলেন। সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, ‘দুর্নীতির দায়ে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের হাইকোর্টে সাজা হয়েছে। এতিমদের টাকা আত্মসাতের অভিযোগে অভিযুক্ত বেগম খালেদা জিয়ার মামলার বিচারকাজ শেষ পর্যায়ে। তাই নিশ্চিত শাস্তির আশঙ্কা থেকেই নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে দূরত্ব তৈরির কৌশল নিয়েছে বিএনপিওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি নেত্রী একাধিক দুর্নীতির মামলার আসামি হয়ে দেড়শবার আদালতে অনুপস্থিত থেকে বিচার বিভাগ ও আইন বিভাগের প্রতি ব্যক্তিগত অশ্রদ্ধা ও অসম্মান দেখিয়েছেন। তার দল ও দলের নেতাদের মুখে বিচার বিভাগের মর্যাদার কথা শোভা পায় না।’
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘প্রধানমন্ত্রী কখনই বিচার বিভাগের বিরুদ্ধে কোনও মন্তব্য করেননি। দেশের যেকোন নাগরিকই প্রকাশিত রায়ের গঠনমূলক সমালোচনা করতে পারেন। সে কারণে প্রধানমন্ত্রী বিচার বিভাগকে নয়, কেবলমাত্র একটি রায়ে উল্লেখিত অপ্রাসঙ্গিক ও অপ্রয়োজনীয় কিছু পর্যবেক্ষণ ও মন্তব্যের বিষয়ে গঠনমূলক কথা বলেছেন। কিন্তু বিষয়টি নিয়ে একাধিক দুর্নীতি মামলার আসামি বিএনপি নেতা মওদুদ আহমেদ, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেনসহ বিএনপি নেতারা বিভ্রান্ত করার জন্য মিথ্যাচার ও প্রতারণামূলক অভিযোগ তুলে অপরাজনীতি করছেন।’
প্রধানমন্ত্রীর বক্তব্য দেশকে নৈরাজ্যের দিকে নিয়ে যাবে বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘মূল কথা হলো বিএনপি দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে অবৈধ উপায়ে ক্ষমতা দখলের স্বপ্নে বিভোর রয়েছে।’
দুর্নীতি ও ফৌজদারি মামলার আসামি বিএনপি নেতারা বিচারাধীন মামলায় কৃপাদৃষ্টির আশায় এ ধরনের মিথ্যাচার করছেন বলে অভিযোগ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘মওদুদ আহমেদের বাড়ির মামলায় প্রমাণিত হয়েছে, তিনি জাল দলিল করেছেন। তা সত্তে¡ও টেকনিক্যাল পয়েন্টে তার ফৌজদারি মামলা বাতিল হয়েছে। তাই তিনি বেনিফিশিয়ারি হিসাবে বিভিন্ন মন্তব্য করছেন।’
বিএনপি নেতারা প্রধান বিচারপতির কুশপুত্তলিকা দাহসহ আদালত প্রাঙ্গণে বিভিন্ন ধরনের জঘন্য ঘটনা ঘটিয়েছে দাবি করে কাদের বলেন, ‘বিপরীতে আওয়ামী লীগ বিচার বিভাগকে স্বাধীন, মর্যাদাসম্পন্ন ও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার পদক্ষেপ নিয়েছে।’
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আব্দুল মতিন খসরু, মুকুল বোস, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম আমিন, বিপ্লব বড়ুয়া, আমিরুল আলম মিলন প্রমুখ।
মওদুদ সাহেবের বুদ্ধিতে ফখরুল সাহেব প্রধান বিচারপতির মুখপাত্র
ষোড়শ সংশোধনী রায় বাতিল করে সুপ্রিম কোর্টের রায়ের পর ফখরুল সাহেব, মওদুদ সাহেব  যেভাবে বক্তব্য দিচ্ছেন, মনে হচ্ছে তারাই প্রধান বিচারপতির মুখপাত্র বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তা না হলে গায়ে পড়ে এসব কথা বলছেন কেন?’ তিনি বলেন, রাজনীতিতে কয়েকটি দল পরিবর্তন করা এই ‘ডিগবাজী’ মওদুদ সাহেবের বুদ্ধিতে মির্জা ফখরুল সাহেব এখন প্রধান বিচারপতির মুখপাত্র। তিনি বিএনপি মহাসচিবের উদ্দেশ্যে বলেন, এই ভুল করবেন না মির্জা ফখরুল ইসলাম সাহেব। মওদুদ সাহেবের কথায় পা বাড়াবেন না। এতে বিএনপির অস্তিত্বও হুমকির মুখে পড়বে। গতকাল মঙ্গলবার বিকালে বাংলা একাডেমিতে একুশে আগস্ট গ্রেনেড হামলা নিয়ে ছাত্রলীগের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপির শীর্ষ নেতাদের উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল সাহেব, মওদুদ সাহেব রায় পক্ষে না যাওয়ায় আপনারা প্রধান বিচারপতির দরজায় লাথি মেরেছেন, এই অপমান আমরা করিনি, করবো না।
কাদের বলেন, মির্জা ফখরুল সাহেব, মওদুদ সাহেব, মোশাররফ সাহেব আপনারা প্রধান বিচারপতির চেম্বারের দরজায় লাথি মেরেছিলেন, আমরা এই ধরণের অপমান করিনি, করবো না।  
উচ্চ আদালতের রায় নিয়ে বিএনপি অশুভ খেলা শুরু করেছে দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ফখরুল, মওদুদ সাহেবরা উচ্চ আদালতের এই রায় নিয়ে অশুভ খেলায় মেতে উঠেছেন। আপনাদের (ফখরুল, মওদুদ) বলতে চাই বাংলাদেশ বাংলাদেশই থাকবে। আপনাদের স্বপ্নের পাকিস্তান হবে না। আগস্ট মাসে বিএনপি অনেক অপকর্ম করে মন্তব্য করে তিনি বলেন, এই আগস্ট মাসটা বিএনপির জন্য গাত্র দাহের মাস।
ষড়যন্ত্র মোকাবেলায় দলের নেতাকর্মীদের প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়ে ওবায়দুল কাদের বলেন, সামনে তুফান আসছে, ভারী তুফান। সেই তুফান পারি দিতে হলে সকল নেতাকর্মীদের এখন থেকে রাজনৈতিক, সাংগঠনিক ও মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।
ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশ্য করে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ  চৌধুরী বলেন, আজকে বাংলাদেশে যারা পাকিস্তানী ভাবধারা প্রতিষ্ঠা করতে নতুন ষড়যন্ত্র শুরু করেছে, তাদের মূল উদ্দেশ্য বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করা। এই ষড়যন্ত্র একাত্তরের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে। এই ষড়যন্ত্র ৩০ লাখ শহীদের রক্তের বিরুদ্ধে। তাই এই ষড়যন্ত্রকে মোকাবেলা করতে হবে। সকল ষড়যন্ত্র মোকাবেলায় অতীতের মত ছাত্রলীগকে এগিয়ে আসতে হবে। ষড়যন্ত্র  মোকাবেলায় ছাত্রলীগ নেতাদের প্রস্তুত থাকতে হবে।
আলোচনা সভায় বক্তব্য রাখেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু, সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ, ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ