Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে আহত ৩৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় ফিলাডেলফিয়া নগরীতে গতকাল মঙ্গলবার এক ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন আহত হয়েছে। কর্তৃপক্ষ একথা জানায়। পেনসিলভানিয়া পরিবহন কর্তৃপক্ষের মুখপাত্র হিদার রেডফার্ন জানান, দ্রæত গতির একটি ট্রেন অপর একটি ট্রেনের ভেতর ঢুকে পড়লে এ দুর্ঘটনা ঘটে। তিনি জানান, আহত সকলে শংকামুক্ত। মধ্যরাতের পরপরই এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এএফপি।

কিমের সীমান্ত সফর
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আগস্ট মাসের গোড়ার দিকে আন্তঃকোরীয় সীমান্তের কাছের একটি সামরিক ইউনিট গোপনে পরিদর্শন করেছেন। সরকারি সূত্র বার্তা সংস্থা ইয়োনহাফকে একথা জানিয়েছে। সূত্র জানায়, কিম সীমান্তের কেন্দ্রস্থলে দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা ফাঁড়ি থেকে মাত্র এক কিলোমিটার দূরের এ ইউনিট পরিদর্শন করেন। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে তার এ সফরের কথা প্রকাশ করা হয়নি। তাস।

ভারত সফরে দিউবা
ইনকিলাব ডেস্ক : নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দিউবা চার দিনের সফরে আজ বুধবার ভারতে পৌঁছাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় গত সোমবার এখবর জানায়। সফরকালে দিওবা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা করবেন। দায়িত্ব গ্রহণের পর এটাই দিউবার প্রথম বিদেশ সফর। সিনহুয়া।

নেপালে নির্বাচন
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের ২৬ নভেম্বর সাধারণ নির্বাচনের আয়োজন করবে নেপাল। গতকাল মঙ্গলবার দেশটির সরকার এ ঘোষণা দিয়েছে। আশা করা হচ্ছে, এ নির্বাচনের মাধ্যমে দেশটিতে গৃহযুদ্ধের পর এক দশক ধরে গণতন্ত্রের পথে আলোড়নপূর্ণ যাত্রার পরিসমাপ্তি ঘটবে। একই সঙ্গে সম্পূর্ণ বিলুপ্তি ঘটবে ২৩৯ বছর বয়সী রাজতন্ত্রের। ২০১৫ সালে প্রণীত হিমালয়কন্যা নেপালের প্রথম প্রজাতান্ত্রিক সংবিধানে উল্লিখিত বিধানের সঙ্গে সঙ্গতি রেখে নির্বাচনের সময়কাল নির্ধারিত হয়েছে। রয়টার্স।

অস্ট্রেলিয়ায় বিমান
ইনকিলাব ডেস্ক : গত মাসে বার্বি ডল এবং গোশত কিমা করার যন্ত্রে বোমা লুকিয়ে রেখে তা দিয়ে ইতিহাদ এয়ারলাইন্সের একটি বিমান উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল জঙ্গিদের একটি চক্র। তবে বিস্ফোরকবাহী ওই লাগেজ ভারী হয়ে যাওয়ায় পরিকল্পনাটি বাতিল করে লেবাননে পাড়ি জমায় লেবানিজ বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক আমির খায়াত। গত সোমবার বৈরুতে এক সংবাদ সম্মেলনে লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী নোহাদ মাচনোক এমন দাবি করেছেন। এ ঘটনায় আমির খায়াত এবং তার তিন ভাই জড়িত দাবি করে মাচনোক জানান এক বছরেরও বেশি সময় ধরে তারা এ চার ভাইয়ের ওপর নজরদারি চালাচ্ছিলেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ