Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিবদের কোচ জোশি

| প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক
সাকিব-মিরাজদের স্পিন কোচ হিসেবে সাবেক ভারতীয় স্পিনার সুনীল জোশিকে পেতে অনেক আগে আগ্রহ প্রকাশ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাঝে আলোচনায় চলে আসে অস্ট্রেলিয়ার সাবেক লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলের নাম। অবশেষে স্পিন কোচ হিসেবে চূড়ান্ত হলো সুনীল জোশির নামই। ২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়া সিরিজে বাংলাদেশ দলের স্পিন কোচের দায়িত্ব পালন করবেন জোশি।
আপাতত ২০ দিনের জন্য বাংলাদেশের স্পিনারদের সাথে কাজ করবেন জোশি। জোশির নিয়োগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। অস্ট্রেলিয়া সিরিজ শেষে জোশির সাথে দীর্ঘ মেয়াদে চুক্তি করা নিয়ে ভাববে বিসিবি। এ বছরের ফেব্রæয়ারিতে একটি টেস্ট খেলতে ভারত সফরে গিয়েছিল বাংলাদেশ। সেখানেই প্রস্তাব দেওয়া হয়েছিল ভারতের সাবেক এ স্পিনারকে। বিস্তারিত আলাপের জন্য হায়দরাবাদ এসেছিলেন জোশি।
ভারতের হয়ে ১৫ টেস্ট ও ৬৯ টি ওয়ানডে খেলেছেন সুনীল জোশি। টেস্টে উইকেট নিয়েছেন ৩৯ টি, ওয়ানডেতে শিকার করেছেন ৬৯ উইকেট। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের জার্সিতে খেলেছেন এ বাঁহাতি অর্থোডক্স স্পিনার। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের নয় উইকেটের জয়ের পেছনে অবদান ছিল তার। ঐ ম্যাচের ম্যাচসেরা জোশি দুই ইনিংসে নিয়েছিলেন আট উইকেট।
২০১২ সাল পর্যন্ত জোশি খেলেছেন প্রথম শ্রেনির ক্রিকেট। এরপর দায়িত্ব পালন করেছেন জম্মু ও কাশ্মিরের কোচ হিসেবে। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের আগ পর্যন্ত ছিলেন ওমান জাতীয় দলের স্পিন কোচ। আসামের কোচের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও রয়েছে তার।
বাংলাদেশ সাবেক সহকারী কোচ রুয়ান কালপাগে স্পিন কোচের দায়িত্ব পালন করছিলেন। কিন্তু ছুটি নেওয়ার পর আর না ফিরে আসায় ২০১৬ সালের আগস্টে কালপাগেকে বরখাস্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর থেকেই একজন স্পিন কোচের সন্ধানে ছিল বিসিবি।-বিডিক্রিকটাইম

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ