Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চার বছরের জন্য বন্ধ হচ্ছে ‘বিগ বেন’ এর ঘণ্টাধ্বনি

| প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের হাউজ অব পার্লামেন্টের অন্যতম একটি অংশ ‹বিগ বেন› এবং এর ঘন্টাধ্বনি। কিন্তু আজ সোমবার থেকে এই ঘন্টাধ্বনি বন্ধ হয়ে যাচ্ছে। বিগ বেন টাওয়ারের সংস্কার কাজের জন্য আগামী ২০২১ সাল পর্যন্ত ঘড়িটি বন্ধ থাকবে। এর আগে ‘বিগ বেন’ এর ঘন্টাধ্বনি বাজবে না। ১৫৭ বছর ধরে প্রতি ঘন্টায় বিগ বেন-এর ঘন্টাধ্বনি বাজছে। গতকাল সোমবার দুপুরে শেষবারের মতো রানী এলিজাবেথ টাওয়ার থেকে ঘড়িটির ঘন্টাধ্বনি শোনা যায়। তবে যেমন নতুন বছরের সূচনার মতো গুরুত্বপূর্ণ দিনে বিগ বেনে’র ঘন্টা বাজানো হবে। লেবার এমপি স্টিফেন পাউন্ড বলেছেন যে তিনি আশা করছেন অন্তত বিশ জন এমপি এতে যোগ দেবেন।
এদিকে হাউজ অব কমন্স বলছে- এত লম্বা সময় ধরে ‘বিগ বেন’ ঘড়ি বন্ধ থাকার বিষয়টি আবার বিবেচনা করে দেখা হবে। এর আগে প্রধানমন্ত্রী টেরেজা মে বলেছিলেন ‘এত জনপ্রিয় ঘন্টাধ্বনি ২০২১ সাল পর্যন্ত বন্ধ রাখা ঠিক হবে না’। সময়ের বিষয়টা পর্যালোচনা করে দেখার অনুরোধ করেছিলেন মিস মে। সংস্কার কাজের জন্য ১৯৮৩ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত এবং ২০০৭ সালে সাময়িকভাবে ‘বিগ বেন’ ঘড়িটি বন্ধ ছিল। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ