Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

৩ হাজার নিহত
ইনকিলাব ডেস্ক : পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে প্রায় তিন হাজার বেসামরিক লোক নিহত হয়েছে। আর্ন্তজাতিক রেডক্রস কমিটি (আসিআরসি) গত শনিবার এ কথা জানায়। পূর্ব ইউক্রেনে ২০১৪ সালের রাষ্ট্রীয় অভ্যুত্থানের প্রাক্কালে সশস্ত্র এ সংঘাত শুরু হয়। এক টুইটার পোস্টে রেডক্রস জানায়, পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে ২ হাজার ৭শ’রও বেশী বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। ইউএনওসিএইচএ জানায়, ২০১৭ সালের প্রথম ছয়মাসে ইউক্রেনে অন্তত ৭৮ জন নিহত ও ৩শ’ ৬৩ জন আহত হয়েছে। রয়টার্স।

পুতিন-নেতানিয়াহু
ইনকিলাব ডেস্ক : ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বুধবার রাশিয়া যাচ্ছেন। সেখানে তিনি প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। মূলত সিরীয় যুদ্ধ নিয়ে তারা আলোচনা করবেন। গত শনিবার নেতানিয়াহুর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, উভয়নেতা কৃষ্ণসাগর তীরবর্তী সোচি অবকাশ শহরে বৈঠক করবেন। তারা এ অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। ধারণা করা হচ্ছে এ ধরণের আলোচনার মাধ্যমে উভয়দেশ তাদের বিমান বাহিনীর মধ্যকার দ্ব›দ্ব এড়াতে পারবে। এএফপি।

অস্ট্রেলিয়ায় অভিযুক্ত ৩
ইনকিলাব ডেস্ক : গত বছর মেলবোর্নে শিয়াদের একটি মসজিদে আগুন দিয়েছে সন্দেহে তিন ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ এনেছে অস্ট্রেলিয়ার পুলিশ। মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে মুসলিম স¤প্রদায়কে বিভক্ত করার উদ্দেশ্যে তারা একাজ করেছে বলে পুলিশের অভিযোগ পত্রে বলা হয়েছে। এদের মধ্যে দুজন গত বছর অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহরে বোমা হামলার পরিকল্পনা করছিল সন্দেহে গ্রেপ্তার হয়ে এখন বিচারের অপেক্ষায় আছে। ২৫ ও ২৭ বছর বয়সী ওই দুইজন গত বছরের বড়দিনে মেলবোর্নে বোমা হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন বলে সন্দেহে পুলিশের। রয়টার্স।

ভিডিও প্রকাশ
ইনকিলাব ডেস্ক : লাদাখ সীমান্তে ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষের পাঁচদিন পর সেই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়েছে। গত শনিবার ভিডিওটি ছড়িয়ে পড়ে। কর্তৃপক্ষ এরইমধ্যে ভিডিওটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। সংঘর্ষের ঘটনা সংঘটিত হয় ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, ওইদিন পানগং লেকের তীর দিয়ে চীনা সেনারা ভারতীয় ভূখন্ডে প্রবেশ করতে চাইলে তাদের ঠেকিয়ে দেওয়া হয়। পরে দুই পক্ষের সংঘর্ষ শুরু হয়। দুই ঘণ্টা ধরে চলা সংঘর্ষের সেই ভিডিওতে দেখা যায়, দুই দেশের কিছুসংখ্যক সেনা সদস্য এক জায়গায় জড়ো হয়ে একে অপরকে ঘুষি ও লাথি মারছেন এবং পাথর ছুড়ছেন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ