Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ট্রিপল জাম্পার নিষিদ্ধ

| প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

 স্পোর্টস ডেস্ক : মাদক গ্রহণের দায়ে চার বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন রাশিয়ার টিপল জাম্পার অ্যানা পিসতিখ। সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস) তাকে এই শাস্তি দেন। সেই সাথে ২০০৭ বিশ^ চ্যাম্পিয়নশীপে ট্রিপল জাম্পে পাওয়া ব্রোঞ্জ পদকটিও তার কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে।

জাপানের ওসাকায় অনুষ্ঠিত ঐ চ্যাম্পিয়নশীপে চতুর্থ স্থান লাভ করেছিলেন বর্তমানে ৩৬ বছর বয়সী পিসতিখ। কিন্তু ডোপিংয়ের কারণে গ্রীসের ক্রিসোপিই ডেভেটজি অযোগ্য হওয়ায় তৃতীয় স্থান লাভ করে ব্রোঞ্জ পদকটি লাভ করেছিলেন রাশিয়ার পিসতিখ। এবার তার ভাগ্যেও জুটেছে একই শাস্তি। ফলে ২০০৭ আসরের ব্রোঞ্চ পদকটি এখন পেতে পারেন পঞ্চম স্থান লাভ করা ¯েøাভেনিয়ার মারিয়া সেসটাক।
বিশ^ মাদক বিরোধী সংস্থা তাদের এক রিপোর্টে রাশিয়ার অ্যাথলেটরা রাষ্ট্রীয় মদদে ডোপ নিয়ে থাকে বলে অভিযোগ করলে বিশ^জুড়ে তোলপাড় শুরু হয়। দেশটির অ্যাথলেট দল ২০১৬ রিও অলিম্পিক এবং সদ্য লন্ডনে অনুষ্ঠেয় ২০১৭ বিশ^ চ্যাম্পিয়নশীপে অংশ নিতে পারেনি। চলতি মাসের ১০ তারিখ মস্কো কর্তৃপক্ষ দেশে ডোপ পরীক্ষার জন্য একটি ‘স্বাধীন ল্যাবরেটরি’ স্থাপনের ঘোষনা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ