Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

রাশিয়ায় ছুরি 

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার উত্তরাঞ্চলের শহর সারগুটে ছুরি নিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। এতে অন্তত ৮ জন আহত হয়েছেন। পরে পুলিশ গুলি চালিয়ে হামলাকারীকে হত্যা করেছে। শনিবার দেশটির তদন্ত কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। রাশিয়ার তদন্ত কমিটি বলছে, স্থানীয় সময় সকাল ১১ টা ২০ মিনিটের দিকে হামলাকারী ছুরি নিয়ে শহরের প্রধান সড়কের পথচারীদের ওপর হামলা চালিয়েছে। যা বড় ধরনের অপরাধ। দ্য টেলিগ্রাফ।

বিভক্তি তিউনিসিয়ায়
ইনকিলাব ডেস্ক : তিউনিসিয়ায় নারী-পুরুষ সমান অধিকার বিষয়ক প্রস্তাবিত একটি বিলের ব্যাপারে বিভক্ত হয়ে পড়েছেন দেশটির জনগণ। একদল চাচ্ছেন ধর্মনিরপেক্ষতার ভিত্তিতে সেই আইন পাস হোক এবং অন্যদলের দাবি ইসলামি শরীয়াহ অনুযায়ী নারীদের অধিকার প্রতিষ্ঠা করার। গণতান্ত্রিকভাবে দেশটিতে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট ধর্মনিরপেক্ষ দল নিদা তিউনিস পার্টির বেজি সাইদ এসেবসি ১৩ আগস্ট বিলটি উত্থাপন করেন। ধর্মনিরপেক্ষ এই নেতা অর্থনৈতিক ও সামাজিক উদারীকরণ নীতিতে দেশ পরিচালনা করেন। স্পুটনিক নিউজ।

চীনে অগ্নিকাÐ
ইনকিলাব ডেস্ক : চীনের ইনার মঙ্গোলিয়ার একটি বাড়িতে গতকাল শনিবার ভয়াবহ অগ্নিকাÐে ৫ জনের মৃত্যু হয়েছে। খবরে বলা হয়, উলানকাব নগরীর দমকল বাহিনীকে স্থানীয় সময় রাত ৪টা ১৬ মিনিটে একটি আবাসিক বাড়িতে অগ্নিকান্ডের খবর জানানো হয়। তারা প্রায় আধাঘন্টা চেষ্ট চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে এবং সেখান থেকে ৫ জনের লাশ উদ্ধার করে। আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে। সিনহুয়া।

ফিজিতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিজির লাম্বাসায় ২৫৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে শনিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, প্রাথমিকভাবে জানা যায় ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ১৭.৯৬৫৪ ডিগ্রী দক্ষিণ অক্ষাংশ ও ১৭৮.৮৫০৩ ডিগ্রী পশ্চিম দ্রাঘিমাংশে ভূ-পৃরে ৫৩৮.৬২ কিলোমিটার গভীরে। গ্রিনিচ মান সময় ০২:০০:৫২টায় এটি আঘাত হানে। এএফপি।

কাতারের উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : পবিত্র হজ পালন উপলক্ষে সউদী আরব তার সীমান্ত খুলে দেয়ার পর মক্কায় কাতারি হাজিদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে করেছে কাতার। গতকাল শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রহমান আল-থানি নরওয়ে সফরে এক সংবাদ সম্মেলনে তার এই উদ্বেগের কথা বলেন। তিনি জানান, হজের সময় কাতারি নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে জানতে চেয়ে ধর্ম মন্ত্রণালয় সউদী কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠিয়েছিল। কিন্তু এখনো পর্যন্ত সউদী কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। রয়টার্স।

অ্যাটর্নি কলম্বিয়ায়
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার বরখাস্ত হওয়া অ্যাটর্নি জেনারেল লুইসা ওর্তেগা গত শুক্রবার কলম্বিয়ায় পৌঁছেছেন। অভিবাসন কর্মকর্তারা এ কথা জানান। ওর্তেগা ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একজন কট্টর সমালোচক। দেশটির সর্বময় ক্ষমতার অধিকারী নতুন সাংবিধানিক পরিষদ ওর্তেগাকে বরখাস্ত করে। এক বিবৃতিতে কলম্বিয়ার অভিবাসন কর্তৃপক্ষ জানায়, ভেনিজুয়েলার কাছেই ডাচ দ্বীপ আরুবায় যাত্রা বিরতি শেষে ওর্তেগা তার স্বামী জার্মান ফেরেরকে নিয়ে কলম্বিয়ায় এসেছেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ