Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৫৭তম প্রতিষ্ঠা দিবস পালিত

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১০:৪৭ পিএম


বাকৃবি সংবাদদাতা ঃ আনন্দ র‌্যালি ও বৃক্ষরোণের মধ্য দিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার অন্যতম বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫৭ তম প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাডে জাতীয় সংগীত পরিবেশন, পতাকা উত্তোলন এবং প্রতিষ্ঠা দিবসের উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর। এ সময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, প্রক্টর অধ্যাপক ড. মো. আতিকুর রহমান খোকন, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ মরণ সাগরের সম্মুখে বৃক্ষরোপণ করা হয়।
বাউকুল, শুকনো পদ্ধতিতে বোরো ধান চাষ, একায়াপনিক্স এর মাধ্যমে মাছ এবং সবজি উৎপাদন, তারাবাইম, গুচিবাইম ও বাটা মাছের কৃত্রিম প্রজননসহ অসংখ্য গবেষণায় রয়েছে বাকৃবির সাফল্য। এদিকে গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ওয়েবোমেট্রিক্স থেকে সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং এ বাংলাদেশে সেরা হয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
প্রতিষ্ঠা দিবস সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের জনসংখ্যা ছিল প্রায় সাড়ে ৭ কোটি। তখন খাদ্য ঘাটতি ও খাদ্যাভাব ছিল। ক্ষুধা দুর্ভিক্ষে মারা গেছে অসংখ্য মানুষ। ২০১৭ তে জনসংখ্যা ১৬ কোটির কোঠায়। বহুগুণে কমেছে আবাদী কৃষি জমির পরিমাণও। তারপরও বাংলাদেশ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ। আর এ সাফল্যে সবচেয়ে বড় অবদান রেখেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। শোকের মাস হওয়ায় আগামী সেপ্টেম্বর মাসে আমরা জাকজমকপূর্ণভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ