Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছোটদের সাফ শুরু আজ

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ এশিয়ার কিশোর ফুটবলারদের শ্রেষ্ঠত্বের লড়াই সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ মাঠে গড়াচ্ছে আজ। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে শ্রীলঙ্কার বিপক্ষে। কাঠমান্ডুতে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় খেলাটি শুরু হবে। ৮ দেশ থেকে সদস্য কমে সাফ এখন ৭ সদস্যের। সর্বশেষ সদস্য আফগানিস্তান সাফ থেকে বেরিয়ে গেছে। তারপরও কিশোরদের এ আসরে নেই সব দেশের উপস্থিতি। অভ্যন্তরীণ সংকটের কারণে খেলছে না পাকিস্তান। নেপালের কাঠমান্ডতে ছোটদের সাফে অংশ নিচ্ছে ছয়টি দেশ। এগুলো হলো- বাংলাদেশ, ভারত, স্বাগতিক নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও ভুটান। আসরে বড় চ্যালেঞ্জটা বাংলাদেশের। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন তারা। সেরার মুকুট মাথায় নিয়েই আসর শুরু করবে লাল-সবুজরা।
২০১১ সালে নেপাল থেকে যাত্রা শুরু দক্ষিণ এশিয় দেশগুলোর কিশোর ফুটবলারদের টুর্নামেন্ট সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের। দু’বছর পর নেপালেই বসেছিলো দ্বিতীয় আসর। ২০১৫ সালে তৃতীয় আসর বসে বাংলাদেশের সিলেটে। ঘরের মাঠে তখন চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। কিশোরদের এই টুর্নামেন্ট আবার ফিরেছে হিমালয়ের দেশে। টুর্নামেন্টের চতুর্থ আসরে পার্থক্য শুধু খেলোয়াড়দের বয়স। আগে ছিল অনূর্ধ্ব-১৬, এখন থেকে অনূর্ধ্ব-১৫। এএফসির গাইডলাইন অনুযায়ী এ সিদ্ধান্ত নিয়েছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। আগের তিনবারের দুইবার এ টুর্নামেনট আয়োজন করলেও নেপাল এখনো চ্যাম্পিয়ন ট্রফি জিততে পারেনি। একবার করে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান, ভারত ও বাংলাদেশ। তিনবারই ফাইনালে খেলেছে ভারত। টুর্নামেন্টে বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রæপে। তাদের সঙ্গে আছে ভুটান ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রæপের দলগুলো হচ্ছে- ভারত, নেপাল ও মালদ্বীপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ