Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সামার র‌্যাঙ্কিং ব্যাডমিন্টন রোববার শুরু

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : ব্যাডমিন্টনে জাতীয় বা আন্তর্জাতিক ক্ষেত্রে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকতে হলে সামার র‌্যাঙ্কিং টুর্নামেন্টে ভাল করা জরুরী। এখানে ভালো করলে শাটলাররা জাতীয় কিংবা আন্তর্জাতিক টুর্ণামেন্টের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকেন। তাই সব সময় বাংলাদেশের শাটলারদের চোখ থাকে সামার র‌্যাঙ্কিং ব্যাডমিন্টন টুর্নামেন্টের দিকেই। ইনডেক্স গ্রæপের পৃষ্ঠপোষকতায় এবারের সামার র‌্যাঙ্কিং ব্যাডমিন্টন টুর্নামেন্ট শুরু হচ্ছে আগামী রোববার থেকে। শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে এ আসরের খেলা চলবে ২৩ আগস্ট পর্যন্ত। তিন দিনব্যাপী টুর্নামেন্টে প্রায় তিন শতাধিক শাটলার অংশ নেবেন। যার মধ্যে ২৪৫ জন পুরুষ এবং ৫৫ জন মহিলা শাটলার থাকছেন। পুরুষ ও মহিলা একক এবং দ্বৈত এই চার ইভেন্টে খেলাগুলো অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টে ১ লাখ ২০ হাজার টাকার প্রাইজমানি রয়েছে। সঙ্গে থাকছে ক্রেস্ট, মেডেল ও সনদপত্র। এককে চ্যাম্পিয়ন শাটলার দশ হাজার, রানারআপ সাত এবং তৃতীয় ও চতুর্থ হওয়া শাটলার পাবেন পাঁচ হাজার টাকা করে। দ্বৈতে চ্যাম্পিয়ন ১২ হাজার, রানারআপ আট হাজার এবং তৃতীয় ও চতুর্থ হওয়া জুটি পাবেন পাঁচ হাজার টাকা করে। টুর্নামেন্টের বাজেট ধরা হয়েছে ১০ লাখ টাকা। যার পুরোটাই দিচ্ছে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইনডোক্স গ্রæপ। গতকাল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার। তিনি বলেন, ‘চলতি বছর তিনটি আন্তর্জাতিক টুনামেন্টে অংশ নেবে আমাদের শাটলাররা। এগুলো হলো- ২৭ আগস্ট ভারতের পুনেতে আন্তর্জাতিক জুনিয়র ব্যাডমিন্টন। এতে অংশ নেবে চারজন বালক ও দু’জন বালিকা শাটলার। অক্টোবরে মিয়ানমারে অনুষ্ঠেয় একই টুর্নামেন্টে খেলবে চার বালক শাটলার। এছাড়া ডিসেম্বরে নেপাল আন্তর্জাতিক সিনিয়র ব্যাডমিন্টনে খেলতে যাবেন বাংলাদেশের চার পুরুষ ও দুই মহিলা শাটলার। যাদের র‌্যাংকিং হবে সামার টুর্নামেন্টের মাধ্যমেই।’ তিনি যোগ করেন,‘এই তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট নিয়ে আমরা ছেলে-মেয়েদের তৈরী করছি। যাতে তারা ভালো ফল বয়ে আনতে পারে। কিন্তু বিদেশে পাঠানো নিয়ে কিছুটা পৃষ্ঠপোষকতার অভাবে ভুগছি। তবে ইনডেক্স গ্রæপ আমাদেরকে আশ্বাস দিয়েছে। আশাকরছি তাদের সহায়তা পেলে আমরা ভারত, মিয়ানমার এবং নেপালে ঠিকঠাক মতো দল পাঠাতে পারবো।’
বর্তমানে দেশের শীর্ষ শাটলারদের মধ্যে মিনহাজ, এনাম, শাপলা এবং এলিনা। গেল ব’বছর ধরেই দেশের ব্যাডমিন্টনে রাজত্ব করছেন তারা। আগের বছরের র‌্যাংকিং টুর্নামেন্ট অনুযায়ী তারাই এখন সেরার চেয়ারে। সাবেক জাতীয় চ্যাম্পিয়ন এনায়েত উল্লাহ খান এখনো খেলাটা ধরে রেখেছেন। তবে এবার তিনি খেলবেন নিজের প্রতিষ্ঠিত ব্যাডমিন্টন ক্লাব এনালিনা নামের একটি দলের হয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ