Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বোরকা নিষিদ্ধে
ইনকিলাব ডেস্ক : সিনেটের অধিবেশনে বোরকা পরে হাজির হয়ে সবাইকে চমকে দিয়েছেন অস্ট্রেলিয়ার চরম-ডানপšী’ দল ওয়ান ন্যাশন পার্টির নেত্রী পউলিন হ্যানসন। অস্ট্রেলিয়ায় বোরকা নিষিদ্ধ করার দাবিতে তার দল প্রস্তাব আনার আগে গত বৃহস্পতিবার আপাদমস্তক বোরকা দিয়ে ঢাকা হ্যানসন সিনেটে প্রবেশ করে তার আসনে গিয়ে বসেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। বিবিসি,রয়টার্স।

ধর্ষকের বাঁচার পথ
ইনকিলাব ডেস্ক : জর্ডানের পর এবার লেবাননও ধর্ষণকারীর বাঁচার পথ বন্ধ করে দিলো। ধর্ষককে বিয়ে করার যে আইন ছিল তা প্রত্যাহার করে নিয়েছে দেশটি। ওই আইন অনুযায়ী, ধর্ষক যদি ধর্ষিতাকে বিয়ে করত তবে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হতো। এই আইন নিয়ে বেশ বিতর্ক চলছিল। কারণ একজন ধর্ষিতাকে বিয়ে করেই পার পেয়ে যেত ধর্ষক। ফলে তার এই অপকর্মের চূড়ান্ত কোনো সাজা হতো না। কিন্তু নারীদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করতে বহুদিন ধরেই এই আইনের বিরুদ্ধে ক্যাম্পেইন চালানো হয়েছে। অবশেষে গত বুধবার ওই আইন প্রত্যাহার করেছে দেশটির আইনসভা। আরব নিউজ।

শিশুসহ নিহত ৭
ইনকিলাব ডেস্ক : গুয়েতেমালার একটি হাসপাতালে কয়েকজন বন্দুকধারীর হামলায় দুই শিশুসহ কমপক্ষে সাতজনের প্রাণহানি হয়েছে। ওই হামলায় আরো ১২ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, হামলাকারীরা পুলিশের তত্ত¡াবধানে হাসপাতালে চিকিৎসাধীন এক বন্দীকে মুক্ত করতেই ওই হামলা চালিয়েছে। পুলিশের মুখপাত্র জর্জ আগুইলার জানিয়েছেন, মারা সালভাতরুকা এলাকার আন্ডারসন ড্যানিয়েল ক্যাবরেরা নামে একটি অপরাধ চক্রের সদস্য চিকিৎসার জন্য হাসপাতালে এসেছিলেন। সন্দেহভাজন ওই বন্দুকধারীরা ড্যানিয়েলকে উদ্ধারের জন্যই এই হামলা চালিয়েছে। বন্দুকধারীরা মধ্য আমেরিকার কুখ্যাত সালভাট্রুসা গ্যাংয়ের সদস্য। হামলাকারীরা একটি গাড়ি নিয়ে হাসপাতালে পৌঁছায় এবং ক্যাবরেরাকে (২৯) তুলে নিয়ে যায়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ