Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো গোলাপি বলের রোমাঞ্চ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সাম্প্রতিক পারফর্মান্সের বিচারে দুই দল দুই মেরুতে। এক দল আইসিসি র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে। এই তো, দুই সপ্তাহও হয়নি র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিলো তারা। আরেক দল র‌্যাঙ্কিং তালিকায় অবনমিত হতে হতে এখন আট নম্বরে এসে ঠেকেছে।
নিশ্চয় বুঝেছেন প্রথম দলটি ইংল্যান্ড, আর দ্বিতীয়টি লয়েড-রিচার্ডস-লারাদের ওয়েস্ট ইন্ডিজ। দেড় যুগেরও বেশি সময় পেরিয়ে গেছে, সিরিজ তো দুরের কথা ইংল্যান্ডের মাটিতে একটা টেস্টও জিততে পারেনি উইন্ডিজ। এমন দুঃস্মৃতি নিয়েই আজ এসবাস্টনে ইংলিশদের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে ক্যারিবীয়রা।
চার ম্যাচের এই সিরিজ নিয়ে বেশ আশাবাদী উইন্ডিজ কোচ স্টুয়ার্ট ল। ইংল্যান্ডের মাটিতে ‘নতুন ইতিহাস রচনার’ আশাও করছেন তিনি। তবে ইংলিশদের ভাবনায় কেবলই ফ্লাডলাইট, সাদা জার্সি আর গোলাপি বলের রোমাঞ্চ। প্রায় দুই বছর হয়ে গেল অ্যাডিলেডে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছে আন্তর্জাতিক দিবা-রাত্রির টেস্ট। অথচ ইংলিশদের সেই অভিজ্ঞতা এখনো হয়ে ওঠেনি। এই প্রথম ফ্লাডলাইটে টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে ইংল্যান্ডে। এদিক দিয়ে আবার এগিয়ে উইন্ডিজ। গেল বছর দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট খেলার অভিজ্ঞতা অর্জন করে ক্যারিবীয়রা। তবে গোলাপি বলে তাদের অভিষেকটা মনেরাখার মত হয়নি। ম্যাচটি ৫৬ রানে হেরেছিল জেসন হোল্ডারা।
ইংলিশদের মাঠে তাদের সাম্প্রতিক পারফর্ম্যান্স একেবারেই যাচ্ছেতাই। সর্বশেষ ১৭ ম্যাচে জয় নেই একটিও, হেরেছে ১৪টিতেই, বাকি ৩টি হয়েছে ড্র। উইন্ডিজ ক্রিকেট বোর্ড ও খেলোয়াড়দের মধ্যকার তিক্ততার কারণেই তাদের ক্রিকেটের এই বেহাল দশা। অবশ্য দুই বছর আগে নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ ড্র করেছিল ক্যারিবীয়রা।
দক্ষিণ আফ্রিকাকে হারালেও টপ অর্ডারের ব্যাটিং নিয়ে অবশ্য কিছুটা ধন্দে রয়েছে ইংল্যান্ড। এন্ড্রু স্ট্রস অবসরের পর থেকে যোগ্য জুটি পাচ্ছেন না অ্যালিস্টার কুক। সেই অভাব ঘোঁচাতে এবার ডাকা হয়েছে মার্ক স্টোনম্যানকে। তিন এবং পাঁচ নম্বরের ব্যাটসম্যান হিসেবে এখনো নিজেদের অবস্থান নিশ্চিত করতে পারেননি টম ওয়েস্টলি ও ডেভিড মালান।
বলতে গেলে তাদের টপ অর্ডার নির্ভর করে কুক এবং রুটের উপর। সে ক্ষেত্রে তাদেরকে কিছুটা সমস্যায় ফেলতে পারে শ্যানন গাব্রিয়েল ও ২০ বছর বয়সী আলজারি জোসেফকে নিয়ে গড়া ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণ বিভাগ। ল বলেন, ‘যে কোন পাগলাটে কোন কিছুর প্রতি সব সময়ই আপনার দৃষ্টি থাকবে। টেস্ট দলে নতুন কেউ থাকলে সেটা আপনার বোলারদের জন্য একটা সুযোগ।’ ব্যাখ্যা সহকারে ল বলেন, ‘এই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল সম্পর্কে অনেক কিছুই বলা হচ্ছে এবং এটাই তাদের জন্য চালিকাশক্তি। আমরা সামনের দিকে তাকিয়ে আছিÑ আমাদেরকে নতুন ইতিহাস রচনা করতে দিন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ