Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নারী বিশ্বকাপে রেকর্ড ১৮ কোটি দর্শক!

| প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কে বলেছে নারী ক্রিকেট অবহেলিত? সদ্য শেষ হওয়া নারী বিশ্বকাপ ক্রিকেট দারুনভাবে সফল। যার প্রমাণ, বিশ্বে ১৮ কোটি দর্শক দেখেছে মহিলা বিশ্বকাপের অষ্টম আসর! ২০১৩ সালে সর্বশেষ আসরের চেয়ে এবারের আসরে প্রায় ৩শ’ শতাংশ বেশি ক্রিকেট ভক্ত খেলা দেখেছে। ভারতে অনুষ্ঠিত ২০১৩ আসরের চেয়ে এবারের বিশ্বকাপ দেখার শতাংশটা অনেক বেশি। প্রায় সমস্ত অঞ্চলেই ভক্তদের মধ্যে উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এরমধ্যে সবচেয়ে বেশি ছিলো ভারত ও দক্ষিণ আফ্রিকাতে। আইসিসি নিশ্চিত করেছে, প্রতিটি ম্যাচই টেলিভিশনে অথবা অন্য কোন উপায়ে সরাসরি দেখেছে ভক্তরা। এটা বিশ্বে নারী ক্রিকেটের জনপ্রিয়তার অংশ।
সরাসরি নারী বিশ্বকাপ প্রত্যক্ষ করার সংখ্যাটা ভারতেই সবচেয়ে বেশি। ১৫ কোটি ৬০ লাখ দর্শক খেলা দেখেছে ভারতে। এরমধ্যে গ্রাম অঞ্চলে ক্রিকেট ভক্তের সংখ্যা ৮ কোটি এবং শুধুমাত্র ফাইনালই দেখেছে ১২ কোটি ৬০ লাখ মানুষ। এতে ভারতের দর্শক ঘন্টার হিসেবেও বেড়েছে ৫শ শতাংশ। ভারতের পাশাপাশি প্রথমবারের মত টুর্নামেন্টের সেমিফাইনাল দক্ষিণ আফ্রিকায় দ্বিতীয় সর্বোচ্চ ৮৬১ শতাংশ ঘন্টার হিসেবে বেড়েছে। এ ব্যাপারে আইসিসির প্রধান নির্বাহি ডেভিড রিচার্ডসন বলেন, ‘মহিলা ক্রিকেট বিশ্বকাপে দর্শক সংখ্যা বৃদ্ধিতে আমরা বিস্মিত। মহিলা ক্রিকেটে আরও মনোসংযোগ করার এটাই সময়। সম্ভাব্য সর্বোচ্চ ভক্তদের কাছে খেলাটি পৌঁছে দিতে হবে এবং এই সংখ্যাটা নিশ্চিত করেছে। আমরা আটটি দলকে অভিন্দন জানাই যারা আনন্দদায়ক একটা টুর্নামেন্ট উপহার দিয়েছে। এই বৃদ্ধিও হারটা ধরে রেখে আরো বাড়াতে মনোযেগী হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ