Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এশিয়ায় সবার উপরে মালিক

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম এশিয়ান খেলোয়াড় হিসেবে সব ধরনের টি-২০ ক্রিকেটে ৭ হাজার রান পূর্ণ করলেন পাকিস্তানী ব্যাটসম্যান শোয়েব মালিক। তবে বিশ্বের সপ্তম খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।
বর্তমানে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) টি-২০ ক্রিকেটে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে খেলছেন মালিক। টুর্নামেন্টের ১২তম ম্যাচে নিজের শেস ম্যাচে ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে ৫টি চারে ৩৮ বলে ৫১ রান করেন বোলার হিসেবে ক্যারিয়ার শুরু করা এই ব্যাটসম্যান। এই ইনিংস খেলার পথে আন্তর্জাতিক ও ক্লাব মিলে ক্যারিয়ারের ৭ হাজার রান পূর্ণ করেন মালিক।
ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত ২৭৫ ম্যাচের ২৫৯ ইনিংসে ৩৭.০৪ গড়ে মোট ৭০০১ রান করেছেন ৩৫ বছর বয়সী এই ডানহাতি। ৪৩টি হাফ-সেঞ্চুরি করলেও কোন সেঞ্চুরি পাননি।
টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের দখলে। ৩০০ ম্যাচে মোট ১০ হাজার ২৫২ রান এই ব্যাটিং দানবের। এরপরই আছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। তার রান ৮ হাজার ২৩। ৭ হাজার ৫৬২ রান নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার।
টি-২০ ক্রিকেটে ৭’হাজার রান করা ব্যাটসম্যানরা
খেলোয়াড় ম্যাচ ইনিংস রান
ক্রিস গেইল (উইন্ডিজ) ৩০০ ২৯৫ ১০২৫২
ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড) ২৯৩ ২৮৮ ৮০২৩
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ২৩৬ ২৩৫ ৭৫৬২
কাইরন পোলার্ড (উইন্ডিজ) ৩৮০ ৩৪১ ৭৪৬৮
ব্রাড হজ (অস্ট্রেলিয়া) ২৭০ ২৫৬ ৭৩৩৮
ডোয়াইন স্মিথ (উইন্ডিজ) ৩০০ ২৯৩ ৭০১৫
শোয়েব মালিক (পাকিস্তান) ২৭৫ ২৫৯ ৭০০১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ