Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

হামলায় নিহত ৯
ইনকিলাব ডেস্ক : মালির জাতিসংঘের দুটি ঘাঁটিতে গত সোমবার বন্দুকধারীদের হামলায় নয় জন নিহত হয়েছে। জাতিসংঘ একথা জানিয়েছে। নিহতদের একজন শান্তিরক্ষী বাহিনীর সদস্য, একজন মালির সৈনিক, ছয়জন মালির নিরাপত্তাকর্মী ও একজন ঠিকাদার। মালির জাতিসংঘ মিশন থেকে এক বিবৃতিতে বলা হয়, দেশটির মধ্যাঞ্চলীয় মোপতির দৌয়েন্তজায় ভোরে এক হামলায় শান্তিরক্ষী বাহিনীর ওই সদস্য ও মালির একজন সৈন্য নিহত হয়েছে। জাতিসংঘ পৃথক বিবৃতিতে জানায়, কয়েক ঘন্টা পর বন্দুক ও গ্রেনেড নিয়ে ছয় ব্যক্তি মালির উত্তরপশ্চিমাঞ্চলে অবস্থিত তিম্বুকতুর জাতিসংঘ মিশনের শিবিরের প্রবেশ পথে হামলা চালিয়েছে। জাতিসংঘ জানায়, তারা জাতিসংঘের নিরাপত্তা রক্ষীদের লক্ষ্য করে গুলি চালায়। এতে পাঁচ নিরাপত্তা রক্ষী, এক পুলিশ ও একজন বেসামরিক ঠিকাদার নিহত হন। ঠিকাদারের পরিচয় জানা যায়নি। জাতিসংঘের একটি সূত্র জানিয়েছে, এই ঘটনায় ছয় রক্ষী নিহত হয়েছে।এএফপি।

কিশোরী নিহত

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি পিৎজা রেস্তোরাঁর বাইরে সোমবার রাতে গাড়ি চাপায় এক কিশোরী নিহত হয়েছে। তদন্ত কর্মকর্তারা এই ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের সম্পৃক্ততা নাকচ করে দিয়ে জানিয়েছেন, এক যুবক গাড়ি চালিয়ে আত্মহত্যা করতে চাইছিল। ফ্রান্সে সৈন্যদের ওপর একটি সন্ত্রাসী গাড়ি হামলার মাত্র পাঁচ দিন পর সর্বশেষ ঘটনাটি ঘটল। ২০১৫ সালের গোড়া থেকে ফ্রান্সে সন্ত্রাসী হামলা চালানো হচ্ছে। তদন্তের সঙ্গে ঘনিষ্ঠ এক সূত্র জানিয়েছে, তদন্ত কর্মকর্তারা সর্বশেষ ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের সম্পৃক্ততা নাকচ করে দিয়েছেন। প্যারিস থেকে ৫৫ কিলোমিটার পূর্বে স্পেট-শর্টস শহরে এই ঘটনা ঘটে। এই ঘটনায় যে লোকটিকে গ্রেফতার করা হয়েছে তার সম্পর্কে সূত্রটি বলেন, তিনি রোববার আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়ে আবারও সে চেষ্টা করেন। এএফপি।

দেড় শতাধিক নিহত
ইনকিলাব ডেস্ক : চলতি মৌসুমের চলমান বন্যায় নেপাল ও ভারতে প্রাণ হারিয়েছেন ১৫৩ জন। প্লাবিত হওয়ায় এরই মধ্যে ভিটামাটি হারিয়েছে হাজার হাজার মানুষ। বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তিনদিনের প্রবল বর্ষণে ও ভূমিধসে নেপালে কমপক্ষে ৮০ জন, ভারতের উত্তর ও পূর্বাঞ্চলে ৭৩ জন মারা গেছেন। উত্তর-পূর্ব ভারতের আসামে প্রায় দুই লাখ মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে। এছাড়া পূর্বাঞ্চলীয় বিহার রাজ্যে ঘরবাড়ি ছেড়েছে ১৫ হাজার মানুষ। নেপাল সীমান্তঘেঁষা রাজ্যের এক কর্মকর্তা বলেন, এখানকার সাতটি নদীর পানি বিপদসীমায় প্রবাহিত হচ্ছে। নেপাল রেড ক্রস এক সতর্কবার্তায় জানায়, নিরাপদ পানীয় এবং খাদ্যের অভাবে হিমালয়ের দেশটিতে মানবিক সংকট সৃষ্টি হতে পারে। এ বিষয়ে সংস্থাটির মুখপাত্র দিব্য রাজ পাউডেল এএফপিকে বলেন, দেশের অনেক অংশে নিরাপদ পানীয়ের অভাব দেখা দেয়ায় স্বাস্থ্যগত ঝুঁকির আশঙ্কা রয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ