Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিয়েরা লিওনে কাদা-স্রোতে মৃত্যু ৩২১ জনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ৯:৩৯ এএম

সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনের ১৫ কিলোমিটার পূর্বের পাহাড়সংলগ্ন রিজেন্ট এলাকায় বৃষ্টির পর ভূমিধ্বসের ঘটনায় ৩১২ জন নিহত হয়েছে। গতরাতে শেষ খবর পাওয়া পর্যন্ত আরও অনেকেই কাদার ভেতর আটকা পড়েছিলেন জানিয়ে রেডক্রস বলেছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রাকৃতিক এই দুর্যোগে গৃহহীন হয়ে পড়েছেন দুই সহস্রাধিক অধিবাসী। টেলিগ্রাফ, আল-জাজিরা, বিবিসি ও এএফপি।

ভারী বৃষ্টিপাতের পর গতকাল সোমবার ভোরে রিজেন্ট এলাকায় এই ভূমিধ্বসের ঘটনা ঘটে। এ সময় ওই এলাকার অধিকাংশ অধিবাসীই ঘুমে ছিল বলে জানা গেছে। ধসের কারণে অনেক ঘর সম্পূর্ণরূপে কাদায় ঢেকে গেছে। শহরটির সড়কগুলো হয়ে গেছে কাদার নদী। দেশটির কর্মকর্তারা বলছেন, মৃতদেহ উদ্ধারে কাজ চলছে। যারা বেঁচে আছেন, প্রিয়জনদের হারানোর শোকে তারা মুহ্যমান হয়ে পড়েছেন। তারাও উদ্ধারকর্মীদের সঙ্গে খুঁজে ফিরছেন তাদের কাছের মানুষদের।

পশ্চিম আফ্রিকার এই দেশটির ভাইস প্রেসিডেন্ট ভিক্টর ফোহ বলেন, অনেকেই কাদার মধ্যে ডুবে গেছে। কাজেই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। তিনি বলেন, বিষয়টি এতটাই মর্মান্তিক যে, আমি নিজেও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছি। আমরা এলাকাটি ঘিরে রেখে দুর্গতদের নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছি।

রেডক্রসের মুখপাত্র প্যাট্রিক মোসাকুইউ বার্তা সংস্থা এএফপিকে বলেন, মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩১২ জনে। এ সংখ্যা আরও বাড়তে পারে।

রাজধানী ফ্রিটাউনের দুটি হাসপাতালের মর্গে মরদেহের স্তূপ হয়েছে। সেখানে স্বজনরা ভিড় করছেন। কনাউট হাসপাতালের মর্গের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সিন্নাহ বলেন, নিহতদের অধিকাংশই শিশু। যে হারে মরদেহ আসছে, তাতে হাসপাতালের মর্গে আর মরদেহ রাখা সম্ভব হবে না। তিনি আরও বলেন, অনেক মরদেহ বেসরকারি একটি হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

দেশটির কর্মকর্তারা বলছেন, এখনই হতাহতের সঠিক সংখ্যা বলা সম্ভব নয়। মৃতদেহ উদ্ধারে কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ