Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রায়ের ড্রাফট করেছেন একটি ইংরেজি পত্রিকার সম্পাদক

আওয়ামীপন্থী আইনজীবী সমাবেশে বক্তারা

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছেন আওয়ামী লীগ আইনজীবীরা। এসময় আওয়ামী লীগ আইনজীবী পরিষদের সদস্য সচিব ও সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস অভিযোগ করে বলেন, একটি ইংরেজি পত্রিকার সম্পাদক রায়ের ড্রাফট লিখে দিয়েছেন। আমরা এ কাজের নিন্দা জানাই।
গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এমন মন্তব্য করেন। ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্যে সংক্ষুদ্ধ হয়েছেন আইনজীবীরা। একারণে রায়ে দেয়া অপ্রাসঙ্গিক বক্তব্যগুলো বাতিলের দাবি জানিয়ে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।
সমাবেশে ফজলে নূর তাপস বলেন, আমরা জানি কারা এ ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত। জাতির কাছে একে-একে তাদের মুখোশ উন্মোচন করা হবে। স্বপ্রণোদিত হয়ে দেয়া রায়ের অংশ এক্সপাঞ্জ করারও দাবি জানান তিনি। তিনি আরও বলেন, আমাদের কথা একদম পরিষ্কার। আপনারা জানেন, ষোড়শ সংশোধনী বাতিলের যে রায় হয়েছে, সেই রায়ে যে সার্টিফিকেট দেয়া হয়েছিল, সেটি একটি পয়েন্টে দেয়া হয়েছিল। সেটি হলো আর্টিকেল ৯৬ প্রযোজ্য হবে কি না, সাংবিধানিক হবে কি না। কিন্তু আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি, সেই ইস্যু বাদ দিয়ে ভিন্ন ইস্যু নিয়ে কথা বলা হয়েছে। একটি অপশক্তি ষড়যন্ত্র করেছে।
তিনি বলেন, আপনারা জানেন, যখনই দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংবিধান ও গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে, আইনজীবী সমাজ তখনই জেগে উঠেছে, রুখে দাঁড়িয়েছে। আজ সেই ষড়যন্ত্র দানা বেধেছে। তাই আইনজীবী সমাজের এই প্রতিবাদ সমাবেশ। আমাদের এই প্রতিবাদ সমাবেশ চলবেই।
সমাবেশে আরও বক্তব্য রখেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকট আব্দুল মতিন খসরু, প্রেসিডিয়াম সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ