Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রিমিয়ার লিগের ‘পাগলাটে’ শুরু

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নামী-দামী খেলোয়াড় না থাকলেও এই কারণেই পঝন্দের প্রথম তালিকায় থাকে প্রিমিয়ার লিগের নাম। ২০১৭-১৮ মৌসুমের প্রথম রাউন্ডের খেলা এখনো শেষ হয়নি। এরই মধ্যে পাগলাটে কিছু ম্যাচ উপহার দিয়েছে শীর্ষ ইংলিশ ফুটবল লিগ। আগের দিন সাত গোলের ম্যাচে শেষ হাসি হেসেছিল আর্সেনাল, পরের দিন শেষ মুহূর্তের নাটকীয়তায় পয়েন্ট হারায় লিভারপুল, পরশু গ্যারি কাহিল ও সেস ফ্যাব্রিগাসের লাল কার্ডের মাশুল গুনে হার দিয়ে মৌসুম শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি।
শীর্ষ লিগে উন্নীত হওয়া আরেক দল ব্রাইটনের কাছে পয়েন্ট হারাতে বসেছিল আরেক ফেভারিট ম্যানচেস্টার সিটিও। কিন্তু ম্যাচের শেষ দিকে দলের আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো ও বার্নলির দেওয়া আত্মঘাতি গোলের উপহারে শেষ পর্যন্ত ২-০ ব্যবধানের স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে পেপ গার্দিওলার দল।
আর চেলসি তো নিজেদের প্রথম ম্যাচে বার্নালির কাছে ৩-২ গোলে হেরেই গেল। আন্তেনিও কোন্তের দল ঘরের মাঠে প্রথমার্ধেই তিন গোলে পিছিয়ে পড়ে। দ্বিতীয়ার্ধে আলভারো মোরাতা ও ডেভিড লুইজের গোলে ম্যাচে ফিরে আসলেও হার এড়াতে পারেনি। বার্নলির পক্ষে স্যাম ভোকসের গোল জয় নিশ্চিত করে।
জয় পেতে বেগ পোহাতে হয়েছে দুইয়ে থেকে গেল মৌসুম শেষ করা টটেনহামকেও। নিউক্যাসল ইউনাইটেডের মাঠে তারা প্রথমার্ধে কোন গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধে ১০ জনের দলের বিপক্ষে ২-০ গোলের জয় পায় স্পাইসরা। একটি করে গোল করেন দেলে আলি ও বেন ডেভিস।
ম্যাচের ১৪ মিনিটে নতুন অধিনায়ক কাহিলের লাল কার্ডেই মূলত পিছিয়ে পড়ে চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজের দলের পক্ষে এই ক্ষতি পূরণ করা পুরো ম্যাচে আর সম্ভব হয়নি। গত পাঁচ মৌসুমে এটা কাহিলের প্রথম লাল কার্ড। স্টিভেন ডেফোরকে আটকাতে গিয়ে লাল কার্ডের ফাঁদে পড়েন কাহিল। বেলজিয়ান এই ফরোয়ার্ডকে অনেকটা অনিচ্ছাকৃতভাবেই বুক দিয়ে ট্যাকেল করতে গিয়ে কাহিল নিজেকে সামলাতে পারেননি। কিন্তু রেফারী ক্রেইগ পাওসন তাকে সর্বোচ্চ শাস্তি প্রদান করে মাঠ ত্যাগে বাধ্য করেন। চেলসি খেলোয়াড়রা বাকি সময়টা একজন কম নিয়ে খেলে নিজেদের গুছিয়ে ওঠার চেষ্টা করে ব্যর্থ হয়। ৮১ মিনিটে ফ্যাব্রিগাস দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগ করলে চেলসির সুযোগ কার্যত শেষ হয়ে যায়। পাওসনের একটি ফ্রি-কিকের সিদ্ধান্তে ফ্যাব্রিগাস বিরোধীতা করতে গিয়ে লাল কার্ডের শিকার হন। স্ট্যামফোর্ড ব্রীজে মৌসুমের শুরুতেই এই পরাজয় দারুণ হতাশ করেছে চেলসি সমর্থকদের। তারা রেফারী পাওসনের ওপর নিজেদের ক্ষোভ ঝাড়তে থাকে। অন্যদিকে বার্নালি সমর্থকরা উচ্চস্বরে গান গেয়ে ওঠে, ‘আমরা লীগের শীর্ষে অবস্থান করছি।’
ম্যাচ শেষে কোন্তে বলেন, ‘কাহিলের বের করে দেওয়াটা ছিল আসল মুহূর্ত, কারণ পরের সময়টুকু ১০ জনের দল নিয়ে এবং পরবর্তিতে ৯ জনের দল নিয়ে খেলা সহজ নয়।’ রেফারিকে নিয়ে সরাসরি কিছু না বললেও কিছুটা ক্ষোভ প্রকাশ পেয়েছে তার কথায়, ‘রেফারিকে নিয়ে আমি কিছুই বলতে চায় না, অবশ্যই না।’
এদিকে সিটি কোচ গার্দিওলা বলেন, ‘প্রথম ম্যাচ সব সময়-ই একটু জটিলÑ এমনকি বার্সেলোনাতেও এমনি হয়েছে। বিশেষ করে নতুন উঠে আসা কোন দলের বিপক্ষে একটা চাপে থাকতে হয়।’
চেলসি ২ : ৩ বার্নলি
ক্রি.প্যালেস ০ : ৩ হাডার্সফিল্ড
এভারটন ১ : ০ স্টোক সিটি
সাউদাম্পটন ০ : ০ বোর্নমাউথ
ব্রাইটন ০ : ২ ম্যানসিটি
নিউক্যাসল ০ : ২ টটেনহাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ