Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চীনা প্রধানমন্ত্রীর শোক
ইনকিলাব ডেস্ক : চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং মিশরের ট্রেন দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন। শনিবার মিশরের প্রধানমন্ত্রী শরীফ ইসমাইলকে পাঠানো এক বার্তায় তিনি এ শোক প্রকাশ করেন।
লি তার শোকবার্তায় নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ করেন। এছাড়া তিনি আহত ব্যক্তি এবং নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। সিনহুয়া।

গোঁড়ামির নিন্দা
ইনকিলাব ডেস্ক : মার্কিন এটর্নি জেনারেল জেফ সেশনস ভার্জিনিয়ায় গত শনিবারের গাড়ি চাপার ঘটনার নিন্দা জানিয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘটনায় উষ্ণ প্রতিক্রিয়া ব্যক্ত করে তীব্র সমালোচনার সম্মুখীন হওয়ার পর সেশনস এ নিন্দা জানালেন। শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী এক্টিভিস্ট ও তাদের বিরোধীরা পাল্টাপাল্টি বিক্ষোভ করার সময় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের এক পর্যায়ে গাড়ি চাপার ঘটনাটি ঘটে। এএফপি।

বৃষ্টির সম্ভাবনা
ইনকিলাব ডেস্ক : চীনের অধিকাংশ স্থানে আগামী দুই দিন মুষলধারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ গতকাল রোববার একথা জানিয়েছে। জাতীয় আবহাওয়া কেন্দ্রের (এনএমসি) পূর্বাভাসে বলা হয়েছে, রোববার চীনের স্বায়ত্তশাসিত জুয়াংঝি ঝুয়াং অঞ্চল ও গুইঝৌ প্রদেশের কয়েকটি এলাকায় প্রবল বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি মএঞ্চলীয় হুনান প্রদেশ ও পূর্বাঞ্চলীয় জিয়ানঝি প্রদেশেও প্রবল বৃষ্টিপাত হতে পারে। সিনহুয়া।

হেলিকপ্টার বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শার্লোটেসভিল থেকে সাত মাইল দক্ষিণ-পশ্চিমে শনিবার হেলিকপ্টার দুর্ঘটনায় দুজন নিহত হয়েছে। রাজ্য পুলিশ জানিয়েছে, ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ড ও ভার্জিনিয়ার স্টেট পুলিশ দুর্ঘটনার তদন্ত করছে। বনভূমি এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে। এর আগে শার্লোটেসভিলের মেয়র মিখায়েল সিগনার ও হাসপাতালের কর্মকর্তারা জানান, শহরটিতে শনিবার শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সহিংসতার সময় একটি গাড়ি দুর্ঘটনায় অন্তত একজন নিহত ও অপর ১৯ জন আহত হয়েছে। সিনহুয়া।

অভিনন্দন
ইনকিলাব ডেস্ক : ব্রিটেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তাকে অভিনন্দন জানিয়েছে। উহুরু দেশটির বিতর্কিত নির্বাচনে জয়লাভ করে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন শনিবার রাতে এক বিবৃতিতে বলেন, মঙ্গলবার ছিল কেনিয়ার জন্য একটি ঐতিহাসিক দিন । এ দিন দেশটির সাধারণ নির্বাচনে লাখো কেনিয়ান তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এই নির্বাচনে কেনিয়াত্তা প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় যুক্তরাজ্য তাকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছে। রয়টার্স।

কুয়েতে গ্রেফতার ১২
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অপরাধে একটি সংগঠনের ১২ সদস্যকে গ্রেফতার করেছে কুয়েতি কর্তৃপক্ষ। প্রায় সপ্তাহব্যাপী সাঁড়াশি অভিযানের পর তাদের গ্রেফতার করা হয়। ইরান ও লেবাননের শিয়া আন্দোলন হিজবুল্লাহর সঙ্গে তাদের যোগসাজশ রয়েছে বলে অভিযোগ আনা হয়েছে। কুয়েতের বিভিন্ন স্থান থেকে তাদেরকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ