Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যাত্রী সঙ্কটে আরো একটি হজ ফ্লাইট বাতিল

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সউদীতে ১২ হজযাত্রীর ইন্তেকাল
স্টাফ রিপোর্টার : যাত্রী সঙ্কটে গতকাল দুপুরে বিমানের আরো একটি হজ ফ্লাইট (বিজি-৯০২৭) বাতিল করা হয়েছে। বিমান কর্তৃপক্ষ জানিয়েছে ৪৮ ঘন্টা পর উল্লেখিত হজ ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে। আরো আগে যাত্রী যোগাড় হলে আগেই ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। হজযাত্রী রিপ্লেসমেন্ট নিয়ে নানা বিড়ম্বনাও হজ ফ্লাইট খালি যাওয়ার একটি কারণ। হাবের একজন নেতা এ অভিমত ব্যক্ত করেছেন। প্রত্যেক হজ এজেন্সিকে কোটার মধ্যেই ১০% রিপ্লেসমেন্ট দেয়া হয়েছে। এসব রিপ্লেসমেন্টের ফাইল হজ ক্যাম্পে সংশ্লিষ্ট শাখায় বকশিস না দিলে ঘন্টার পর ঘন্টা চাপা পড়ে থাকে। একাধিক হজ এজেন্সি’র মালিক এ তথ্য জানিয়েছেন। রিপ্লেসমেন্টের হজযাত্রীদের পুলিশ ক্লিয়ারেন্সের নামেও নানা হয়রানির দরুণ হজ ভিসা পেতে দেরি হচ্ছে। গতকাল বেশ কিছু হজ এজেন্সি হাবে ১০ শতাংশের বেশি হজযাত্রীর রিপ্লেসমেন্টের পাওয়ার জন্য তালিকাসহ আবেদন জমা দিয়েছে। হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম এসব আবেদনের কথা স্বীকার করে বলেন, সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তির কোটার মধ্যে হলে ১০ শতাংশের বেশি হজযাত্রীও রিপ্লেসমেন্ট পেতে পারে। এ ব্যাপারেও হাবে পক্ষ থেকে চেষ্টা চালানো হবে বলে হাব মহাসচিব উল্লেখ করেন। হজযাত্রী পরিবহনে নানা বিড়ম্বনাও দ্রæত হ্রাস পাবে এবং সকল হজযাত্রীই হজে যাওয়ার সুযোগ পাবেন বলেন হাব মহাসচিব তসলিম আশাবাদ ব্যক্ত করেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর চলতি বছরের হজ অনুষ্ঠিত হবে।
এদিকে, পবিত্র হজ পালনের উদ্দেশে সউদী আরবে যাওয়া আরো তিন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন। এ নিয়ে চলতি বছরে এখন পর্যন্ত ১২ হজযাত্রীর মৃত্যু হয়েছে। মক্কা ও মদিনায় স্থানীয় সময় বৃহস্পতিবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত সময়ে এই তিন জন হজযাত্রী মারা যান। মক্কার আইটি হেল্প ডেস্ক জানিয়েছে, মক্কা-মদিনায় মৃত হজযাত্রীদের মধ্যে একজন নারী, বাকী সবাই পুরুষ। সর্বশেষ শুক্রবার চাঁদপুর জেলার মো. আবু জাফর (৬১) পবিত্র মদিনা আল-মুনাওয়ারায় ইন্তেকাল করেছেন। তার পাসপোর্ট নম্বর-বি এল ০৯৩০৮১৭। এছাড়া মক্কায় শুক্রবার সকালে শরিফা বেগম (৫৬) নামে এক নারী এবং বৃহস্পতিবার রাতে খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও বরিশাল মহানগরী সভাপতি আবুল কাসেম মোহাম্মদ শাহজাহান (৬১) ইন্তেকাল করেন। শরিফা বেগমের বাড়ি ঢাকার আশকোনার দক্ষিণখানে। তার পাসপোর্ট নম্বর বিএম-০৬৮৬৫৭১। আবুল কাসেম মোহাম্মদ শাহজাহানের পাসর্পোট নম্বর বিএম-০৬৬৮৯৪৯। এর আগে গত মঙ্গলবার বগুড়া জেলার মো. আব্দুল গফুর শাহ (৬৬) পবিত্র মক্কা আল-মুকাররামায় ইন্তেকাল করেন। গত ৭ আগস্ট গাইবান্ধা জেলার মো. ফুল মিয়া মন্ডল (৬৩) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। গত ৬ আগস্ট মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলার মো. বাদশা হোসেন (৭৪)। গত ৫ আগস্ট মারা যান নাটোর জেলার মো. জাহাঙ্গীর কামাল (৬৬)। গত ২ আগস্ট মারা যান রাজবাড়ী জেলার মো. আব্দুল রাজ্জাক (৭৫)। বরিশাল জেলার মো. ফরিদ উদ্দীন (৬১) গত ১ আগস্ট মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। গত ২৮ জুলাই ইন্তেকাল করেন নেত্রকোনা জেলার খোন্দকার এ, আর, এম ইউসুফ (৭৪)। এ ছাড়া বগুড়া জেলার গাবতলী উপজেলার মো. আব্দুস সামাদ (৬১) নামের একজন মারা গেছেন।
ওদিকে, গত ১১ আগস্ট ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখার সহকারী সচিব (হজ-২) এস এম মনিরুজ্জামান এক জরুরী বিজ্ঞপ্তিতে হজ এজেন্সিগুলোকে জানিয়েছে, আগামী ১৭ আগস্ট পর্যন্ত ঢাকাস্থ সউদী দূতাবাস হজ ভিসা ইস্যু করবে। এর পরে আরো কোনো হজ ভিসা ইস্যু করা হবে না। এখনো অনেক হজ এজেন্সি হজযাত্রীর ভিসার জন্য ভিসা লজমেন্ট করেনি। আজ রোববারের মধ্যে এসব হজ এজেন্সিগুলোকে হজযাত্রীদের ভিসা লজমেন্টের কার্যক্রম ও মোফা সেন্টের কাজ সম্পন্ন করার নিদের্শ দেয়া হয়েছে। অন্যথায় তাদের এ ব্যর্থতার জন্য হজ লাইসেন্স বাতিল, জমাকৃত জামানত এবং হজযাত্রীদের অনুকূলে জমাকৃত বিমান ভাড়া বাজেয়াপ্ত করা হবে। হজ এজেন্সি মক্কা বাবে জান্নাত ট্রাভেলস এন্ড ট্যুরসের (০৯৯৪)-এর পার্টনার হাজী সোলাইমান জানান, তাদের ১৭ জন হজযাত্রীর ভিসা হয়নি। এ জন্য বরিশালের হজযাত্রী হুমায়ূন কবির খান আতিক, তার স্ত্রী খাদিজা আতিক, আব্দুল ওহাব হাওলাদার তার স্ত্রী রোকেয়া বেগম, জাহাঙ্গীর হোসেন খান তার স্ত্রী মাহফুজা খানমের হজ ভিসা হয়নি। হজযাত্রী জাহাঙ্গীর হোসেন গতকাল বিকেলে হাবে গিয়ে এ অভিযোগ জানান। রাতে হাজী সোলাইমান ইনকিলাবকে জানান, গতকাল এসব হজযাত্রীর পাসপোর্ট যাচাই-বাছাই কার্যক্রম সম্পন্ন হয়েছে। আজ রোববার সকালে তাদের পাসপোর্ট সউদী দূতাবাসে জমা হবে। আগামী ২৬ আগস্ট এসব হজযাত্রী জেদ্দা যাবেন বলেও সোলাইমান উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ