Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ধাওয়ান-রাহুলের রেকর্ডে শুরু

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ১৮৮ রানের উদ্বোধনী জুটির পর ৫০.৪ ওভারে ১৪১ রানে নেই ৬ উইকেট। ভারতের একপেশে শুরুর পর বল হাতে শ্রীলঙ্কার দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানোই হলো পাল্লেকেলে টেস্টের প্রথম দিনের গল্প।
তিন ম্যাচের সিরিজে ২-০তে পিছিয়ে থাকার পর লঙ্কানদের শুরুটা ছিল ভয় পাইয়ে দেয়ার মত। টানা তৃতীয় ম্যাচে টস ভাগ্যে হেসে ব্যাটিং নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এদিনও ব্যাট হাতে তান্ডব দেখান শেখর ধাওয়ান, সাথে শান্ত-ধীর ও দৃড়চেতা লোকেশ রাহুল। সফরকারী দল হিসেবে শ্রীলঙ্কার মাটিতে তারা গড়েন ১৮৮ রানের উদ্বোধনী জুটির রেকর্ড। আগের রেকর্ডটিও ছিল ভারতেরই গড়া। ১৯৯৩ সালে কলম্বোয় প্রভাকর-সিধু গড়েছিলেন ১৭১ রানের জুটি। রাহুল ব্যাক্তিগত ৮৫ রানে পুস্পকুমারার বলে করুনারতেœর হাতে ধরা পড়লেও ঠিকই ক্যারিয়ারের ষষ্ঠ শতক তুলে নেন ধাওয়ান। তবে উইকস, অ্যান্ডি ফ্লাওয়ার, চন্দরপল, সাঙ্গাকারা ও রজার্সের টানা ৭ ইনিংস পঞ্চাশোর্ধো রান করার রেকর্ডে ঠিকই ভাগ বসিয়েছেন রাহুল। দ্বিতীয় ইনিংসেও এই ধারা ধরে রাখতে পারলে রেকর্ডটা নিজের করে দিতে পারবেন ২৫ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান। অপর প্রান্তে ধাওয়ান এদিনও ছিলেন স্বভাবসুলভ আক্রমনাত্মক ভঙ্গিমায়। বাঁ-হাতি নিজের ১২৩ বলে ১১৯ রানের ইনিংসটি সাজান ১৭টি দর্শনীয় চারের মারে।
নড়বড়ে শুরুর পর স্বগতিকদের মুখে হাসি ফোটান গত কলম্বো টেস্টে অভিষেক হওয়া মালিন্দা পুস্পকুমারা। এ সময় তিনি পাশে পান আরেক স্পিনার লক্ষণ সান্দাকানকে। দু’জনের ঘুর্ণী জুটিতেই বিনা উইকেটে ১৮৮ থেকে দিন শেষে ৬ উইকেটে ৩২৯ রান করে ভারত। ১৮ ওভারে ৪০ রানের খরচায় ৩ উইকেট নেন পুস্পকুমারা, ৮৫ রানে ২টি নেন সান্দাকান। মাঝের সময়টাতে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন বিরাট কোহলি (৮৪ বলে ৩ চারে ৪২ রান)। কিন্তু সান্দাকানের বলে ¯িøপে করুনারতেœর হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনিও। এখন সফরকারীরা তাকিয়ে দুই অপরাজিত ব্যাটসম্যান ঋদ্ধিমান শাহা (১৩*) ও হৃদ্বিক পান্ডিয়ার (১*) দিকে।
সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৯০ ওভারে ৩২৯/৬ (ধাওয়ান ১১৯, রাহুল ৮৫, পুজারা ৮, কোহলি ৪২, রাহানে ১৭, অশ্বিন ৩১, শাহা ১২*, পান্ডিয়া ১*; ফার্নান্দো ১/৬৮, কুমারা ০/৬৭, করুনারতেœ ০/২৩, পেরেরা ০/৩৬, সান্দাকান ২/৮৪, পুস্পকুমারা ৩/৪০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ