Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুনর্দখলের এক মাস পেরিয়ে গেছে মসুলে ধ্বংসস্তুূপের নিচে এখনো চাপা পড়ে আছে অসংখ্য লাশ

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:৩৮ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট বা আইএসের হাত থেকে তাদের শক্ত ঘাঁটি মসুল উদ্ধার করে বিজয় ঘোষণার এক মাস পরও সেখানে ধ্বংসস্তুূপের নিচে রয়ে গেছে অসংখ্য লাশ।
কোন সুনির্দিষ্ট সংখ্যা উল্লেখ না করে ইরাকের স্বতন্ত্র নিউজ পোর্টাল আল-সুমারিয়া’র কাছে সংসদ সদস্য নায়েফ আল-শিমারি বলেন, ‘শহরের পশ্চিমাঞ্চলে বিভিন্ন বাড়ি ও বিল্ডিংয়ের ধ্বংসস্তুূপের মধ্যে চাপা পড়ে রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক লাশ’।
‘লাশগুলো পচে দুর্গন্ধ ছড়াতে শুরু করেছে এবং এর ফলে পরিবেশ দূষিত হচ্ছে ও রোগব্যাধি ছড়াচ্ছে’।
শিমারি সেখান থেকে ধ্বংসস্তুূপ অপসারণ ও লাশগুলো উদ্ধার তরান্বিত করতে আরো সিভিল ডিফেন্স টিম প্রেরণের আহŸান জানিয়েছেন। ‘এসব লাশ এবং শহরের বিয়োগাত্মক পরিবেশের কারণেই গৃহহারা মানুষগুলো তাদের বাড়িঘরে ফিরতে পারছে না। এখানে এই পরিবেশে কোন মানুষের পক্ষে বসবাস করা সম্ভব নয়’।
গত ফেব্রæয়ারী মাসে মার্কিন বাহিনীর সহায়তা নিয়ে ইরাকের সেনাবাহিনী মসুলকে ইসলামিক স্টেটমুক্ত করার লক্ষ্যে অভিযান শুরু করে এবং এর এক মাসের মাথায় শহরের পশ্চিম অংশ পুনর্দখলে সমর্থ হয়। গত ২০১৪ সালের মাঝামাঝি আইএসের দখলিত এলাকা থেকে তাদের তাড়ানোর ন’মাসের লড়াইয়ে হাজার হাজার মসুলবাসীকে এলাকা ত্যাগ করতে হয়। গত ১০ জুলাই ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদী মসুলকে ইসলামিক স্টেটমুক্ত বলে ঘোষণা করেন। আল-কায়েদা সমর্থিত এই গোষ্ঠী এখনো ইরাকের বেশ কিছু এলাকা তাদের দখলে রেখেছে। দক্ষিণ ও পশ্চিম মসুলের কিছু এলাকা এখনো দখল করে রেখেছে আইএস যোদ্ধারা। সূত্র : ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ