Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

৯ জঙ্গি নিহত
ইনকিলাব ডেস্ক : আইএসের হাতে জিম্মি ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর মারাউয়িতে জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর যুদ্ধ অব্যাহত রয়েছে। দুই পক্ষের সংঘর্ষে নয়জন জঙ্গি নিহত হয়েছে বলে জানা গেছে। ফিলিপাইন সেনাবাহিনীর মুখপাত্র ক্যাম্পেন জো-অ্যান বলেন, গত বৃহস্পতিবার দিনের শুরুতে মাউতি গ্রæপ ও আবু সায়াফের সদস্যরা সেনাদের ওপর হামলা করে। আল-জাজিরা।

ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার দুপুর ১টা ২৮ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র বাতাঙ্গাস প্রদেশের লিয়ান এলাকায়। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৭৩ কিলোমিটার। রাজধানী ম্যানিলাতেও কম্পন অনুভূত হয়েছে। রয়টার্স।

পুতিনকে ধন্যবাদ
ইনকিলাব ডেস্ক : রাশিয়া থেকে মার্কিন ক‚টনীতিকদের সংখ্যা কাটছাঁটের আদেশ দেয়ায় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৩০ জুলাই পুতিন আদেশ জারির পর দুই সপ্তাহের নীরবতা ভেঙ্গে গত বৃহস্পতিবার ট্রাম্প এ ধন্যবাদ জ্ঞাপন করেছেন। এপি।

ট্রাম্পের সঙ্গে
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো গত বৃহস্পতিবার বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগতভাবে আলাপ করতে চান। গণতন্ত্রকে নস্যাৎ করার অভিযোগে ট্রাম্প মাদুরোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। মাদুরো বলেন, আমি যাতে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলাপ করতে পারি সে ব্যাপারে ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিজাকে নির্দেশ দিয়েছি। বিবিসি।

দক্ষিণ চীন সাগরে
ইনকিলাব ডেস্ক : বেইজিং সময় গতকাল শুক্রবার বেলা ১টা ২৮ মিনিটে দক্ষিণ চীন সাগরে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টার (সিইএনসি) একথা জানায়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ১৪ দশমিক ৩৮ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ১২০ দশমিক ৬৮ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ