Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

একধাপ এগুলো বাংলাদেশ শীর্ষে ফিরলো ব্রাজিল

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে টপকে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থান পুনঃরুদ্ধার করেছে ব্রাজিল। ফিফা করফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়ার সাথে গত জুলাইয়ে র‌্যাংকিং-এর শীর্ষস্থানে ওঠে আসে জার্মানি। কিন্তু একমাস পরই আবারো পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে শীর্ষস্থান হারাতে হলো তাদের।
তৃতীয় স্থানে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাই পর্বে শতভাগ সাফল্য পাওয়া সুইজারল্যান্ড একধাপ এগিয়ে উঠে এসেছে চতুর্থস্থানে। ১৯৯৪ সালের (তৃতীয়) পর র‌্যাঙ্কিং-এ এটিই তাদের সেরা অবস্থান। একধাপ উন্নতি হয়ে শীর্ষ পাঁচে উঠে এসেছে পোল্যান্ডও। পোলিশদেরও এটি তাদের ফুটবল ইতিহাসের সেরা র‌্যাঙ্কিং। দুই ধাপ পিছিয়ে ষষ্ঠস্থানে নেমে গেছে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। এক ধাপ এগিয়ে নয়ে উঠে এসেছে বেলজিয়াম।
হঠাৎ করেই ফিফা র‌্যাঙ্কিংয়ের এই রদবদলের জন্য দ্বায়ী মধ্য আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট কনকাকাফ গোল্ড কাপ। যার ফলে বড় বাজিমাত করেছে জ্যামাইকা। আসরের রানার-আপরা ১৯ ধাপ এগিয়ে উঠে এসেছে ৫৭তম অবস্থানে, চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রেরও উন্নতি হয়েছে ৯ ধাপ (২৬তম)।
ফিফা র‌্যাংকিং-এ উন্নতি হয়েছে বাংলাদেশেরও! ২০৬টি দেশের তালিকায় একধাপ এগিয়ে ১৮৯তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।
ফিফা র‌্যাংকিং (শীর্ষ ১০)
র‌্যাংকিং দেশ
১ ব্রাজিল
২ জার্মানি
৩ আর্জেন্টিনা
৪ সুইজারল্যান্ড
৫ পোল্যান্ড
৬ পর্তুগাল
৭ চিলি
৮ কলোম্বিয়া
৯ বেলজিয়াম
১০ ফ্রান্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ