Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেরার আভাস দিয়ে রাখলেন মুমিনুল

| প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


রুমু, চট্টগ্রাম ব্যুরো : গত মার্চে শ্রীলংকা সফরে সুবিধা করতে পারেননি মুমিনুল হক। প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে করেছিলেন মাত্র ১২ রান। তাই দ্বিতীয় টেস্টে একাদশেই জায়গা হয়নি তার। সেই আক্ষেপটা গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মিটিয়ে নিয়েছেন ২৬ বছরের এই তরুণ। বাংলাদেশের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাট হাতে করেছেন ৭৩ রান। আগের দিন ১৯ রানে অপরাজিত ছিলেন এই ব্যাটসম্যান। গতকাল আরো ৫৪ রান যোগ করে লাঞ্চের কিছুক্ষণ আগে সাকলায়েন সজীবের বলে ফরোয়ার্ড শর্ট লেগে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। তা না হলে হয়তো সেঞ্চুরিটাও হয়ে যেতো কক্সবাজারের ছেলে মুমিনুলের। ১৬৪ মিনিট ক্রিজে কাটিয়ে ১৩৫ বলে পাঁচটি চারের সাহায্যে ৭৩ রানের ঝলমলে ইনিংসটি সাজান তিনি।
আগামী মাসে জন্মদিন মুমিনুলের। এই মাসেই প্রিয় ভেন্যু চট্টগ্রাম জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে সফরকারী টিম অস্ট্রেলিয়ার বিপক্ষে স্বাগতিক বাংলাদেশ দলের হয়ে মাঠে নামতে পারেন মোমিনুল। এই ভেন্যুতে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৮১ রানের ইনিংস রয়েছে তার। সেই ভেন্যুতেই গতকাল প্র্যাকটিস ম্যাচে রানে ফেরায় স্বস্তির নিঃশ্বাস এখন এই বাঁহাতি ব্যাটসম্যানের।
ব্যাট হাতে মুমিনুল ছন্দে ফিরলেও সুবিধা করতে পারেননি অধিনায়ক তামিম। আগের দিন ২৩ রানে অপরাজিত তামিম গতকাল মাত্র ৬ রান করেই রানআউট হয়ে যান। এরপর তাইজুলের বলে বোল্ড হওয়ার আগে সাব্বির করেন ১০ রান। ৯২ বলে তিনটি চার ও সমসংখ্যক ছক্কায় নাসিরের সংগ্রহ ৬২ রান। রুবেলের বলে বোল্ড হওয়ার আগে ফিফটি করেছেন তানভীর হায়দারও। লাঞ্চের সময় তামিমের সবুজ দলের রান ছিল ৪ উইকেটে ১৬৪। চা বিরতি পর্যন্ত সংগ্রহ ছিল ৬ উইকেটে ২৬১। ৭৮.৩ ওভারে অলআউট হওয়ার আগ পর্যন্ত তামিমের দল ২৮৩ রানের বড় স্কোর গড়তে সক্ষম হয়। এর সুবাদে চট্টগ্রামে তিনদিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনেও চালকের আসনে রয়েছে তামিমরা। দু’দলের প্রথম ইনিংস শেষে ১৪৩ রানের লিড পেয়েছে সবুজ দল। গতকাল বল হাতে লাল দালের রুবেল হোসেন ও সাকলায়েন সজীব যথাক্রমে ৫৪ ও ৬৪ রানের বিনিময়ে ৩টি করে উইকেট লাভ করেন। এছাড়াও তাইজুল ৮০ রানে ২টি ও নাঈম হাসান ২৩ রানে ১টি উইকেট লাভ করেন। গতকাল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে মুশফিকরা সংগ্রহ করেছে ১ উইকেটে ২৪ রান। দ্বিতীয় দিন শেষে সবুজ দলের চেয়ে ১১৯ রানে পিছিয়ে রয়েছে মুসফিকের লাল দল। সৌম্য সরকার ৯ রানে এবং নাজমুল হোসেন শান্ত ৭ রানে অপরাজিত রয়েছেন। এর আগে ম্যাচের প্রথম দিনটিও ছিল তামিমদের। শফিউলের বিধ্বংসী বোলিংয়ে লাল দলের ইনিংস শেষ হয় মাত্র ১৪০ রানে। শফিউল একাই নিয়েছিলেন ৫ উইকেট।
গতকালও বৃষ্টির কারণে খেলা বারবার বাধাগ্রস্ত হয়। সকাল সাড়ে নয়টার খেলা শুরু হয় ৪৫ মিনিট দেরিতে। লাঞ্চের পর আরেক দফা বৃষ্টিপাতের কারণে খেলা ৪০ মিনিট বন্ধ থাকে। শেষ বেলাতেও অঝোর ধারায় বৃষ্টি নামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বিকাল ৪টা ৫৮ মিনিটে খেলোয়াড়রা মাঠ ছেড়ে বাইরে চলে আসেন। এর ১৭ মিনিট পর আম্পায়াররা দ্বিতীয় দিনের খেলা সমাপ্তি ঘোষণা করেন।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ লাল দল ১ম ইনিংস ৪৭.১ ওভারে ১৪০/৯ ও দ্বিতীয় ইনিংস ৫ ওভারে ২৪/১ (ইমরুল কায়েস ৮, সৌম্য সরকার ৯ ব্যাটিং, নাজমুল হোসেন শান্ত ৭ ব্যাটিং; মুস্তাফিজ ১/১২)
বাংলাদেশ সবুজ দল ১ম ইনিংস ৭৮.৩ ওভারে ২৮৩/১০ (মুমিনুল ৭৩, নাসির হোসেন ৬২, তানভীর ৫১, তামিম ২৯, সানজামুল ২২, সাব্বির ১০, শফিউল ১০; রুবেল ৩/৫৪, সাকলায়েন সজীব ৩/৬৪, তাইজুল ২/৮০, নাঈম হাসান ১/২৩)। ২য় দিন শেষে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ