Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেচের প্রযুক্তি আবিষ্কারে টাকা দিবে সরকার

প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রকল্প (এটুআই)

| প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পানির উপর নির্ভরতা কমিয়ে কীভাবে মাটির উপরের পানি ব্যবহার করে জমিতে সেচ দেওয়ার প্রযুক্তি বের করা যায় এ জন্য পাঁচটি পাইলট প্রকল্পে সরকারি অর্থ দিবে সরকার।
মাটির উপরের পানি ব্যবহার করে সেচ দেওয়ার উদ্ভাবনী ধারণার জন্য ২৫ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রকল্প (এটুআই)। গতকাল বুধবার প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে এক অনুষ্ঠানে এটুআই চ্যালেঞ্জ ফান্ডের আওতায় নতুন এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। পোস্টার উন্মোচন করে এর উদ্বোধন ঘোষণা করেন এটুআইয়ের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার। উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নে কারিগরি সহায়তা দবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) ও বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বি এম এনামুল হক, বিএডিসি চেয়ারম্যান নাসিরুজ্জামান, এটুআইয়ের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে কবির বিন আনোয়ার বলেন, পানির উপর নির্ভরতা কমিয়ে কীভাবে মাটির উপরের পানি ব্যবহার করে জমিতে সেচ দেওয়ার প্রযুক্তি বের করা যায় তার পাঁচটি পাইলট প্রকল্পের জন্য এ অর্থ দেওয়া হবে। তিনি বলেন, আমাদের যথেষ্ট পানি আছে, কিন্তু সেগুলোর ব্যবস্থাপনা ঠিকমতো করা দরকার। এজন্য নিশ্চল বসে না থেকে আমরা শুরুটা করতে চাই। সেজন্য আইডিয়া নেওয়ার উদ্যোগ আমরা গ্রহণ করেছি। উদ্ভাবনী ধারণার উপর ভিত্তি করে বাস্তবায়নের স্বার্থে ‘যত টাকা প্রয়োজন’ হয়, তারও ব্যবস্থার করা হবে।
এটুআইয়ের প্রোগ্রাম অ্যাসোসিয়েট খন্দকার শাহনূর সাব্বির বলেন, ভৌগলিকভাবে চর, খরা, লবণাক্ত, পাহাড়ি ও হাওর অঞ্চল হিসাবে পাঁচটি বিভাগ করা হয়েছে। পানি জমানো ও সেচের ধরন ভিন্ন হওয়ায় প্রতিটির জন্য আলাদা করে উদ্ভাবনী ধারণা জমা দিতে হবে। এই পাঁচটি ক্যাটাগরি থেকে পাঁচটি উদ্ভাবনী সমাধানকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত চ্যালেঞ্জ ফান্ড থেকে দেওয়া হবে।
সাব্বির জানান, চ্যালেঞ্জ ফান্ডের ওয়েবসাইট লিঙ্ক যঃঃঢ়://পযধষষবহমব.মড়া.নফ/রৎৎরমধঃরড়হ এ উদ্ভাবনী ধারণা জমা দেওয়ার বিস্তারিত যাচ্ছে। আগ্রহীরা ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেখানে নিবন্ধন করে তাদের ধারণা জমা দিতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেচ

২০ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ