Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্যাম্প ন্যু’তে শাপেকোয়েন্সের আবেগঘন রাত

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যাচের ফল বলছে প্রতিপক্ষকে ৫-০ ব্যবধানের গোলবন্যায় ভাসিয়ছে বার্সেলোনা। কিন্তু কিছু কিছু ম্যাচের মহত্ম ছাপিয়ে যায় জয়-পরাজয়কেও। যেখানে জয় নয়, মূখ্য হয়ে দাঁড়ায় মানবিকতাবোধ। ন্যু ক্যাম্পে তেমনি এক ম্যাচে পরশু ব্রাজিলের শাপেকোয়েন্সকে আতিথ্য দিয়েছিল বার্সা। সেই শাপেকোয়েন্স, বিমান দুর্ঘটনায় যে দলটি হারিয়েছেল ২২ ফুটবলারের ১৯ জনেকেই।
লা লিগা মৌসুম শুরু হওয়ার আগে প্রতি বছরই একটি প্রীতি ম্যাচের আয়োজন করে বার্সেলোনা। সম্মানের একটা ট্রফিও প্রদান করে বার্সা ক্লাব কর্তৃপক্ষ। যে ট্রফির নামকরণ করা হয়েছে ক্লাবটির প্রতিষ্ঠাতা জুয়ান গাম্পারের নামে। এবার তারা আমন্ত্রণ জানায় বিমান দুর্ঘটনায় প্রায় মুছে যেতে বসা দলটিকে। একসাথে এতগুলো সতীর্থ-বন্ধুদের হারিয়ে মুশড়ে পড়া দলকে পুনরুজ্জ্বীবিত করাই ছিল যার প্রধান লক্ষ্য।
অতিথীদের যথাযত সম্মান প্রদর্শনে কোন ঘাটতি রাখেনি বার্সা কর্তৃপক্ষ। তবে মাঠের লড়াইয়ে তারা ছাড় দেয়নি কিঞ্চিত পরিমানও। ফল যাই হোক, প্রস্তুতিটা যথযত হওয়াটাই ছিল বার্সার প্রধান লক্ষ্য। নেইমারহীন বার্সা প্রথম ম্যাচে কেমন করে সেটাও ছিল দেখার। সেক্ষেত্রে বলা যায় দুটি লক্ষ্যই ভালোভাবে পূরণ করেছে বার্সা। একটি গোল করে এবং লিওনেল মেসি ও বুসকেটসকে দিয়ে দুটি করিয়ে নেইমারের অভাবটা বুঝতেই দেননি তার জায়গায় খেলতে নামা জেরার্ড ডেলোফু। বার্সারই সাবেক এই স্প্যানিশ ফরোয়ার্ড এভারটন থেকে কিছুদিন আগেই ফিরেছেন চেনা শিবিরে। প্রথমার্ধ শেষে অবশ্য চোট নিয়ে মাঠ ছাড়েন তিনি।
এছাড়া গোল পেয়েছেন লুইস ও ডেনিস সুয়ারেজও। একটি গোল নিজে করার পাশাপাশি দুটি করিয়েছেন মেসি। উরুগুয়ান স্ট্রাইকার ছিলেন বেশিই আক্রমনাত্মক। তবে গোলরক্ষককে একা পেয়েও অর্ধডজনের মত গোলের সুযোগ হাতছাড়া করেন তিনি একাই। পাসো আলকাসেও একটি পেনাল্টি মিস করেন।
তবে এতকিছু নয়, ম্যাচের কেন্দ্রবিন্দুতে ছিল পুরো শাপেকোয়েন্স দল। নেইমার না থাকলেও পুরো ব্রাজিলের একটা দলই মাঠে নেমেছিল এদিন। অশ্রুসিক্ত চোখে এদিন কিক অফ করেন সেদিনের বিমান দুর্ঘটনা থেকে বেঁচে ফেরা নেতো ও অ্যালান রাচেল। সেদিনের দুঃসহ স্মৃতি ভুলে এদিনই প্রথম মাঠে নামেন রাচেল। সম্মানের অধিনায়ক বন্ধনীটাও পরিয়ে দেওয়া হয় এই মিডফিল্ডারের বাহুতে। তিনি অবশ্য মাঠে ছিলেন শুরুর ৩৫ মিনিট। দুর্ঘটনায় বাম পা হারানো জ্যাকসন ফোলম্যানও ছিলেন মাঠে। মাঠে তাদের আবেগঘন উপস্থিতি যেন একটা কথায় স্বরণ করিয়ে দেয়- জীবণের চেয়ে ফুটবল বড় কিছু নয়।
এর মাঝেই বার্সা শিবির বার বার খুজে ফিরেছে একজনকে- দলের দ্বিতীয় সেরা খেলোয়াড় নেইমার। কাতালান ক্লাবে অবশ্য সেই অধ্যায় এখন অতীত। ম্যাচ শেষে সেটিই মনে করিয়ে দেন বার্সার স্পোর্টিং ডিরেক্টর পেপ সেগুরা, ‘নেইমার এখন এখানকার অতীত ইতিহাস এবং এখন আমাদের ভবিষ্যত নিয়েই কথা বলতে হবে।’ হাতলে কে সেই ভবিষ্যৎ? এমন প্রশ্নে লিভারপুলের আরেক ব্রাজিলিয়ান কোতিনহোর কথাই এসেছে ঘুরেফিরে। সেগুরাও জানান, ‘কোতিনহো আলোচিত বিষয় তাই না? এর কারণ হলো এখন আগস্ট মাস।’ তবে তাকে নিয়ে রহস্যটা খোলসা না করেই তিনি বলেন, ‘সে আরেকটি ক্লাবের খেলোয়াড়, সুতরাং তাকে নিয়ে এখন কিছু বলা যাবে না।’ সেগুরা এমন কথা বললেও গতকাল বিভিন্ন গনমাধমের খবরে বলা হয়, কোতিনহোর চুক্তি নিয়ে লিভারপুলের সাথে কথা বলতে ইংল্যান্ড বর্থমান সফরে রয়েছেন বার্সা ক্লাব ডিরেক্টর।
আগামী ১৩ ও ১৬ আগস্ট স্প্যানিশ সুপার কাপে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামবে বার্সা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ