Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সংলাপের আগেই ইসির নিরপেক্ষতার প্রশ্ন তুলে বিএনপি কী চায়

ওবায়দুল কাদেরের প্রশ্ন

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের আগেই নির্বাচন কমিশনের (ইসি) নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা বিএনপির উচিত নয় বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি আসলে কি চায়, ওটাই আমাদের বোধগম্য নয়। এই নির্বাচন কমিশনে আওয়ামী লীগের পছন্দের একজন আছেন, তাদেরও পছন্দের একজন আছেন। সিইসি দুই দলের বাইরে অন্য একদলের পছন্দের প্রস্তাবিত নাম। তিনি আরও বলেন, রাজনৈতিক দল হিসেবে আমন্ত্রণ পেলে ইসির সংলাপে আমরাও যাব। বিএনপি সংলাপে অংশ নেয়ার আগেই নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছে। নির্বাচন কমিশন যদি সংবিধান সম্মতভাবে অগ্রসর না হয় তাহলে আমরাও প্রতিবাদ করব। কিন্তু এ মুহুর্তে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন করার কিছু আমরা খুঁজে পাচ্ছি না।
গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর বনানীর সেতুভবনে এক চুক্তি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে তেতুলিয়া ও কালাবদর নদী, পায়রা নদী, কারখানা নদী এবং মেঘনা নদীতে ৪টি সেতু নির্মাণের জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করা হয়।
ইসি নিয়ে বিএনপির অবস্থানের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি ৩শ’টি আসনের গ্যারান্টি চায়। সে গ্যারান্টি না দিলে বিএনপির কাছে ইসি নিরপেক্ষ হবে না। ৩শ’ সিটের কম পেলে তারা খুশি হবে না। এমনকি কুমিল্লার নির্বাচনে জিতেও তারা কারচুপির অভিযোগ করেছে।
এদিকে, সরকার বা আওয়ামী লীগ নয় বরং বিএনপির নেতাকর্মীরাই নিজেদের কর্মসূচি পন্ড করছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবাদুল কাদের। গতকাল মঙ্গলবার সকালে বনানী কবরস্থানে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা জানানো শেষে তিনি সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ভুয়া জন্মদিনের নামে ১৫ আগস্ট কেক কাটেন। এটাকে আমরা ঘৃণা করি। ভুয়া জন্মদিন পালন না করতে আমরা তাকে আহŸান জানাচ্ছি।
ইসি নিয়ে বিএনপির অবস্থানের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি ৩শ’টি আসনে বিজয়ের গ্যারান্টি চায়, সে গ্যারান্টি না দিলে বিএনপির কাছে ইসি নিরপেক্ষ হবে না। ৩শ’ সিটের কম পেলে তারা খুশি হবে না। এমনকি কুমিল্লার নির্বাচনে জিতেও তারা কারচুপির অভিযোগ করেছে।
এ সময় বিএনপির সহায়ক সরকারের দাবির বিষয়ে কাদের বলেন, বাংলাদেশে সহায়ক সরকারের প্রয়োজন নেই। আওয়ামী লীগ বাধ্য নয় সহায়ক সরকার দিতে।
‘সরকার কর্মসূচি পালনে বাধা দিচ্ছে’ বিএনপি নেতাদের এমন অভিযোগের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, তাদের অভিযোগ ভিত্তিহীন। তারাতো বিভিন্ন জায়গায় কর্মসূচি দিচ্ছে কিন্তু সেখানে তারা তাদের নেতাদের সামনে নিজেরাই দ্ব›দ্ব-সংঘাত করে কর্মসূচি পন্ড করছে।
তিনি বলে, পর্দার আড়ালের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন একজন সংগ্রামী নারী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু হয়ে উঠার পেছনে তার অসামান্য অবদান রয়েছে। এ সময় তিনি বঙ্গবন্ধু ও বঙ্গমাতার আদর্শকে হৃদয়ে ধারণ করতে নেতাকর্মীদের আহŸান জানান।
এ সময় সেখানে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মোজাফফর হোসেন পল্টু, সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।
দলটির কেন্দ্রীয় নেতারা ছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানানো ১৫ আগস্টে নিহত সকলের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ