Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

নিহত ৩১
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের লেক চাদ দ্বীপে বোকো হারামের দুটি পৃথক হামলায় অন্তত ৩১ জেলে নিহত হয়েছে। গত সোমবার রাতে এই হামলা চালানো হয়। দুগুরি ও দাবার ওয়ানজাম দ্বীপের মিঠাপানির খালে জেলেদের ওপর সশস্ত্র জিহাদিরা এ হামলা চালায়। এ সময় জেলেরা মাছ ধরছিল। জিহাদিরা তাদের গুলি করে ও কুপিয়ে হত্যা করে। স্থানীয় মিলিশিয়া বাহিনীর সদস্য বাবাকুরা কোলো বলেন, বোকো হারাম সদস্যরা দুগুরি ও দাবার ওয়ানজাম দ্বীপে হামলা চালিয়ে ৩১ জনকে হত্যা করেছে। তারা (বোকো হারাম) দুগুরিতে ১৪ জন এবং দাবার ওয়ানজামে আরো ১৭ জনকে হত্যা করেছে। ফার্স্টপোস্ট।

১৬ বছর পর
ইনকিলাব ডেস্ক : ওয়ার্ড ট্রেড সেন্টারে হামলার ১৬ বছর পেরিয়ে গেছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিভীষিকাময় সেই ঘটনায় প্রাণ হারিয়েছিলো ২ হাজার ৭৫৩জন। তাদের মধ্যে নতুন একজনের পরিচয় মিলেছে স¤প্রতি। এই নিয়ে পরিচয় সনাক্ত হওয়া মানুষের সংখ্যা দাড়ালো ১ হাজার ৬৪১। গতকাল মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, ডিএনএ পরীক্ষার মাধ্যমে তার পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়েছেন বিশেষজ্ঞরা। তবে তার পরিবারের অনুরোধে সংবাদমাধ্যমে তার পরিচয় প্রকাশ করা হয়নি। বিবিসি।

ডলারের নির্ভরতা
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত আর্থিক ব্যবস্থা মার্কিন ডলারের ওপর নির্ভরতা কমানোর উদ্যোগ নিচ্ছে রাশিয়া। সোমবার রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এই তথ্য জানিয়েছেন। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএর বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স। রিয়াবকভ জানান, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর পাল্টা পদক্ষেপ হিসেবে এই উদ্যোগ নিচ্ছে রাশিয়া। তিনি বলেন, মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে আমরা ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর পাশাপাশি আমদানি কমানোর প্রতি বিশেষ নজর দিচ্ছি। রয়টার্স।
মালয়েশিয়াকে অনুরোধ
ইনকিলাব ডেস্ক : অভিবাসী শ্রমিক আটক বন্ধ করতে মালয়েশিয়াকে গত সোমবার অনুরোধ জানিয়েছেন দক্ষিণ-পূর্ব এশীয় আইনপ্রণেতারা। এ পর্যন্ত ছয় হাজারেরও বেশি বিদেশী নাগরিক আটকের ঘটনায় মানবাধিকার সংস্থাগুলো উদ্বেগ প্রকাশ করেছে। এশীয় অভিবাসী শ্রমিকদের জন্য তুলনামূলকভাবে উন্নত মালয়েশিয়া অত্যন্ত আকর্ষণীয় গন্তব্য। কৃষি খাত থেকে অবকাঠামো উন্নয়নÑ প্রায় সবখানেই অভিবাসী শ্রমিকরা কাজ করে থাকেন। তবে এদের মধ্যে কয়েক লাখ শ্রমিকই অবৈধ। এএফপি।

ইরানে আটক ২৭
ইনকিলাব ডেস্ক : ইরানে আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ২৭ জনকে আটক করেছে দেশটির পুলিশ। গতকাল মঙ্গলবার দেশটির গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে এই তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম। কর্মকর্তারা জানান, আইএসের সঙ্গে সংশ্লিষ্ট ২৭ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দারা। তারা কেন্দ্রীয় প্রদেশ ও ধর্মীয় শহরগুলো হামলা চালানোর পরিকল্পনা করছিলো। গ্রেফতারকৃতদের মধ্যে ১০ জনকে দেশের বাইরে থেকে গ্রেফতার করা হয়। তবে কোন দেশ থেকে গ্রেফতার করা হয়েছে সেই বিষয়ে বিস্তারিত জানাননি তারা। ইরানে আটককৃত ১৭জনের মধ্যে পাঁচজনের সরাসরি হামলার পরিকল্পনা ছিলো। বাকি ১২জন ছিলো সমর্থক। গ্রেফতার অভিযানে অনেক অস্ত্র ও গুলিও উদ্ধার করা হয়। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ