Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শভিত্তিক ব্যাপক গবেষণার উদ্যোগ

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের প্রথমসারির সরকারি বিশ্ববিদ্যালয়গুলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, চিন্তাধারা, ভাষণ ও রাজনৈতিক কর্মকান্ড এবং আদর্শের উপর ব্যাপক গবেষণার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট, ডিপার্টমেন্ট ও চেয়ার প্রতিষ্ঠা করা হবে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব কম্পারেটিভ লিটারেচার এন্ড কালচার নামে একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে। এছাড়া ইসলামিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর নামে চেয়ার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আইটি পার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ডিপার্টমেন্ট ১৯৯৯ সালে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করেছে। = চেয়ার প্রতিষ্ঠার সূচনা থেকে ইতিহাস বিভাগ বঙ্গবন্ধুর উপর বিভিন্ন গবেষণা, সেমিনার ও সিম্পোজিয়ামের আয়োজন করছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তানের নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব কম্পারেটিভ লিটারেচার ও কালচারে চলতি বছরের ২০১৭-২০১৮ একাডেমিক সেশনে ছাত্র ভর্তি করা হবে।
ইনস্টিটিউটের পরিচালক শামীম রেজা বলেন, এই প্রতিষ্ঠান থেকে সাহিত্য ও সংস্কৃতিতে উচ্চতর ডিগ্রী প্রদান করা হবে। তবে পাঠ্যক্রমে বঙ্গবন্ধু ও বাংলাদেশের উপর পূর্ণ ১শ’ নম্বরের কোর্স অন্তর্ভুক্ত থাকবে। এই ইনস্টিটিউটে একটি আন্তর্জাতিক সাংস্কৃতিক যাদুঘর স্থাপিত হবে। এখানে দেশের মুক্তিযুদ্ধ ও ঐতিহ্য ও সংস্কৃতি প্রদর্শিত হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন পাওয়ার পর শিক্ষক নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হবে।
কুষ্টিয়ায় ইসলামিক বিশ্ববিদ্যালয় বাংলা ডিপার্টমেন্টের আওতায় ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আইটি পার্ক প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, ইতোমধ্যেই বঙ্গবন্ধু আইটি পার্কের স্থান নির্ধারণ করা হয়েছে। একনেকের অনুমোদন পেলে এর নির্মাণ কাজ শুরু হবে। তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা বা সমাজ বিজ্ঞান অনুষদে বঙ্গবন্ধু চেয়ারও প্রতিষ্ঠা করা হবে। প্রফেসর চৌধুরী আরো জানান, এই বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর উপর নিয়মিত মিটিং, সেমিনার ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হচ্ছে এবং বঙ্গবন্ধুর নামে একটি ডিপার্টমেন্টও চালু হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৫ সালে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর প্রথম স্মৃতিফলক উন্মোচন করে। বর্তমানে এখানে বিশ্ববিদ্যালয়ের সকল সাংস্কৃতিক কর্মকান্ড নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ