Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথমের সামনে জিদান-মরিনহো

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মুখে বলছেনÑ তার বিশ্রাম প্রয়োজন। অথচ সেই ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়েই দল ঘোষণা করলেন জিনেদিন জিদান। উয়েফা সুপার কাপে আজ জিদানের রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড। এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের সেরা অস্ত্রকে কে-ই বা বসিয়ে রাখতে চায়।
গত ক্লাব মৌসুম শেষে পুরো দল যখন ছুটিতে আনন্দভ্রমণ করে বেড়িয়েছে তখন জাতীয় দলের সাথে কনফেডারেশন্স কাপে মাঠ দাপিয়েছেন রোনালদো। যে কারণে দলের অনুশীলন এমনকি যুক্তরাষ্ট্রে প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচেও ছিলেন না সিআর-সেভেন। এসময় তিনি কাটিয়েছেন অখন্ড অবসর। এরই মধ্যে হয়েছেন জমজ সন্তানের বাবা। বান্ধবী জর্জিনা রড্রিগুয়েজের গর্ভে যে তার সন্তান সেই সুখবরটাও দিয়েছেন সাম্প্রতিক।
তবে এসময়ে অনেক ঝামেলার মধ্য দিয়েও যেতে হয়েছে পর্তুগিজ তারকাকে। কর ফাঁকির মামলায় স্পেনের আদালতে হাজিরা দিতে হয়েছে কয়েকবার। যে ঝামেলার কারণে তার স্পেন ছাড়ার গুঞ্জনও বাতাসে ভেসেছে। এক সপ্তাহ আগেও আদালতে নাকি ‘অতিষ্ঠ’ রোনালদো আবারো ইংল্যান্ডে ফেরার কথা জানিয়েছিলেন।
এরই মধ্যে শোনা যায় সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে উয়েফা সুপার কাপের ম্যাচে খেলবেন না তিনি। না খেলার কারণটা হয়তো দীর্ঘ দিন মাঠের বাইরে থাকার কারণেই। অবশ্য বেশ কয়েকদিন হলো নিয়মিত জিমে সময় কাটাচ্ছেন রোনালদো। ম্যাচকে সামনে রেখে দলের সাথে অনুশীলনেও ছিলেন চার বারের বর্ষসেরা।
এরপরও একটা প্রশ্ন ঘুরে ফিরে এসেই যাচ্ছেÑ সাবেক ক্লাবের বিপক্ষে কি আজ দেখা যাবে রোনালদোকে? কোচ জিনেদিন জিদানের কথায় অবশ্য ৩২ বছর বয়সীকে নিয়ে একটা সংশয় থেকেই যায়, ‘তার বিশ্রাম প্রয়োজন। সে এতদিন ছুটিতে ছিল, এটা তার জন্য গুরুত্বপূর্ণ।’ অথচ ২৪ সদস্যের দলে তিনি ঠিকই রেখেছেন প্রিয় শিষ্যকে। মোনাকোর মেসিডোনিয়ায় গ্যারেথ বেল ও করিম বেনজেমার সাথে তাই রোনালদোকে দেখতে পাওয়ার সম্ভবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
গেল মৌসুমটা দুর্দান্ত কেটেছে রিয়ালের। প্রথম দল হিসেবে টানা দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পাশাপাশি ছয় বছর পর লা লিগার মুকুট উদ্ধার করে লস বø্যাঙ্কোসরা। উয়েফার পর আগামী রবিবার স্প্যানিশ সুপার কাপে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল।
গেল মৌসুমটা ভালো কাটলেও প্রাক-মৌসুম যুক্তরাষ্ট্র সফরে মাদ্রিদের অভিজ্ঞতা খুব একটা সুখকর ছিলনা। ইউনাইটেডের বিপক্ষে ক্যালিফোর্নিয়ায় হাই প্রোফাইল ম্যাচটিতে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হওয়ার পরে টাইব্রেকারে হোসে মরিনহোর দল জয় তুলে নেয়। গ্রীষ্মকালীন দলবদলের বাজারে মাদ্রিদ যেখানে বেটিস থেকে ডানি সেবালোস ও অ্যাথলেটিকো মাদ্রিদ থেকে থিও হার্নান্দেজকে দলে ভিড়িয়েছে সেখানে চ্যাম্পিয়নস লিগে ফেরার সুবাদে ইউনাইটেড বিপুল পরিমান অর্থ ব্যয় করেছে। বেনফিকা থেকে ডিফেন্ডার ভিক্টর লিন্ডেলফ, চেলসি থেকে মিডফিল্ডার নেমাঞ্জা মাটিচ ও এভারটন থেকে স্ট্রাইকার রোমেলু লুকাকে দলে ভিড়িয়েছে তারা। প্রাক মৌসুমে সাত ম্যাচের ছয়টিতে জিতে প্রস্তুতিটাও ভালোভাবে সেরে নিয়েছে ওল্ড ট্রাফোর্ডের দলটি। একমাত্র হারটি বার্সেলোনার কাছে। এরপরও একটু দুশ্চিন্তা রয়েই গেছে মরিনহোর। ফিল জোন্স ও এরিক বেইলিকে তিনি পাবেন না নিষেধাজ্ঞার কারণে। এছাড়া ইনজুরির কারণে নেই অ্যাশলে ইয়াং, মার্কোস রোহো লুক শ’র মত খেলোয়াড়রা।
এরপরও আগামী রবিবার ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের লীগ শুরু করার আগে ক্যারিয়ারের অধরা ট্রফিটা নিশ্চয় ছুঁয়ে দেখতে চাইবেন মরিনহো। চেলসিতে থাকাকালীন সময়ে ২০১৩ সালে একবার এই সুযোগ এসেছিল পর্তুগিজ কোচের সামনে। কিন্তু সেবার পেনাল্টিতে বায়ার্ন মিউনিখের কাছে পরাজিত হয়েছিল বøুজরা। এবার তার সামনে সুযোগ এসেছে পুরনো ক্লাবের বিপক্ষে মাঠে নামার। ২০১৩ সালে চেলসিতে আসার আগে মরিনহো তিন বছর যে ছিলেন রিয়ালের কোচ হিসেবে। মরিনহো অবশ্য পুরোনো ক্লাব হিসেবে নয়, বড় ক্লাব হিসেবে রিয়ালকে মূল্যায়ন করতে চান, ‘রিয়াল মাদ্রিদকে শুধুমাত্র একটি বড় ক্লাব, ইউরোপীয়ান চ্যাম্পিয়ন হিসেবেই বিবেচনা করছি। তাদের বিপক্ষে খেলতে পারাটাও আমাদের জন্য অনেক বড় একটি অনুপ্রেরণা।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ