Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ভারতকে হুঁশিয়ারি
ইনকিলাব ডেস্ক : দোকলাম নিয়ে এবার ভারতীয় সেনাবাহিনীকে সরাসরি হুঁশিয়ারি দিলেন চিনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সিনিয়র কর্নেল লি লি। তিনি বলেছেন, সংঘাত না চাইলে দোকলাম থেকে সরে যাক ভারত। চীন সরকার সেদেশে ভারতের সাংবাদিকদের নিয়ে গিয়েছে। ভারতের সাংবাদিকদের সামনে নিজেদের দক্ষতার পরিচয় দিচ্ছেন পিএলএ-র জওয়ানরা। সেখানেই ভারতীয় সাংবাদিকের উদ্দেশে লি বলেছেন, ‘ভারতীয় সেনাবাহিনী চীনের ভূখÐে অনুপ্রবেশ ঘটিয়েছে। চীনের সেনা জওয়ানরা কী ভাবছেন, সেটা নিয়ে আপনারা লেখালিখি করতে পারেন। আমি এক সৈনিক। আমি অখÐতা রক্ষার জন্য সবরকম চেষ্টা করব। আমরা এ বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। দোকলামে ভারতের কার্যকলাপের উপর পিএলএ-র পদক্ষেপ নির্ভর করছে। যখনই প্রয়োজন হবে আমরা উপযুক্ত ব্যবস্থা নেব। আমরা কমিউনিস্ট পার্টি এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের নির্দেশ মেনে কাজ করব।’
সূত্র : এবিপি আনন্দ।

বাস দুর্ঘটনায়
ইনকিলাব ডেস্ক : জাম্বিয়ার দক্ষিণাঞ্চলীয় নমওয়ালা জেলায় শনিবার রাতে এক বাস দুর্ঘটনায় সাতজন নিহত ও ১৮ জন আহত হয়েছে। বাসটি উল্টে গেলে হতাহতের এ ঘটনা ঘটে। পুলিশ একথা জানায়। খবর সিনহুয়ার।
সাউদার্ন প্রভিন্স পুলিশ কমিশনার বোনি কাপেসো রোববার জানান, দ্রæতগতির কারণে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে। রাতে বাস চালানোর সময় অতিরিক্ত সাবধানতা অবলম্বনে তিনি চালকদের প্রতি আহবান জানান। তিনি আরো জানান, চালকসহ পাঁচ যাত্রী ঘটনাস্থলে এবং অপর দু’জন হাসপাতালে নেয়ার পর মারা যায়। সূত্র : এএফপি।

২৬ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় পাঁচ পার্বত্য প্রদেশে আকস্মিক বন্যায় সোমবার ২৬ জনের মৃত্যু, ১৫ জন নিখোঁজ ও ২৭ জন আহত হয়েছে। দেশটির সেন্ট্রাল স্টিয়ারিং কমিটি ফর ন্যাচারাল ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল একথা জানিয়েছে। বন্যায় ২৩১টি বাড়িঘর ভেসে গেছে এবং ১৪৫টি সেচ প্রকল্প ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগটিতে অনেক জাতীয় সড়ক বন্ধ হয়ে গেছে এবং কয়েকশ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে। এতে ৪ কোটি ১৬ লাখ মার্কিন ডলারের ক্ষতি হয়েছে। সূত্র : সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ