Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

এল সালভাদরে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : এল সালভাদরে অতিরিক্ত গতির কারণে নিয়ন্ত্রণ হারানো একটি যাত্রীবাহী বাস পাহাড়ি খাদে পড়ে গেলে অন্তত সাত যাত্রী নিহত ও অপর ১৫ জন আহত হয়। সাপ্তাহিক ছুটির দিন গত শনিবার রাজধানী সান সালভাদর থেকে যাত্রীদের নিয়ে বাসটি উপকূলের দিকে যাওয়ার পথে দুর্ঘটনায় পড়ে বলে জানিয়েছেন কর্মকর্তারা। রয়টার্স।

১৫ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মায়ানমারে শনিবার সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৫ জনে পৌঁছেছে। গতকাল রোববার স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয়ের বরাত দিয়ে মায়ানমার বার্তা সংস্থা এ কথা জানিয়েছে। মন্ত্রণালয় আরো জানায়, ২১ জুলাই থেকে প্রাণঘাতী এই রোগে আক্রান্তদের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ১৩৬ জনে দাঁড়িয়েছে। এ প্রেক্ষাপটে রোগ প্রতিরোধকারী দলকে মাঠ পর্যায়ে যে সব অঞ্চলে সংক্রমণের সংখ্যা বেশি সেখানে কার্যক্রম বাড়াতে হয়েছে। এই ভাইরাসে আক্রান্তরা বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। রয়টার্স।

কারাগারে হতাহত ৬
ইনকিলাব ডেস্ক : গুয়েতেমালায় কারাগারে প্রায় ৫০ জন বন্দীর মধ্যে সংঘর্ষে একজন নিহত ও পাঁচজন আহত হয়েছে। দেশটির কারা কর্তৃপক্ষ গতকাল রোববার এ তথ্য জানিয়েছে। কারা কর্তৃপক্ষের মুখপাত্র রুডি ইসকুইভেল সাংবাদিকদের বলেন, রাজধানীর কাছে পাভন কারাগারে এ সংঘর্ষ ঘটে। কারাগারের বিশেষ বাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। কারাগারটিতে প্রায় ৪ হাজার বন্দী রয়েছে। মুখপাত্র বলেন, সংঘর্ষের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। এএফপি।

শান্তির ঘোষণা
ইনকিলাব ডেস্ক : জাপান গতকাল রোববার ঐতিহাসিক হিরোশিমা দিবস পালন করছে। বিশ্বের ইতিহাসের অন্যতম কলঙ্কজনক ঘটনার আজ ৭২তম বার্ষিকী। ১৯৪৫ সালের এই দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র জাপানের হিরোশিমা শহরে আণবিক বোমা হামলা চালায়। হরোশিমার পিস মেমোরিয়াল পার্কে শহরটির মেয়র বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ও পরমাণু বোমা মুক্ত বিশ্ব গড়ে তোলার জন্য সকলের প্রতি আহŸান জানিয়েছেন। সিনহুয়া।

প্রশংসায় ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার ওপর কঠোর অবরোধ আরোপে নিরাপত্তা পরিষদে মার্কিন খসড়া প্রস্তাবকে সমর্থন দেয়ায় শনিবার চীন ও রাশিয়ার প্রশংসা করেছেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিশ্চিত করতে চীন ও রাশিয়ার সহযোগিতা ও সমর্থনের প্রশংসা করেন । জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গত শনিবার সর্বসম্মতভাবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপ সম্পর্কিত প্রস্তাব পাসের পর হোয়াইট হাউস থেকে বিবৃতিটি দেয়া হল। এএফপি।

তালেবানের দখলে
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় একটি গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নিয়েছে উগ্র গোষ্ঠী তালেবান। সন্ত্রাসীদের হামলা ঠেকানোর জন্য কেন্দ্রীয় সরকার পর্যাপ্ত সামরিক সহায়তা না দেয়ায় সরকারি বাহিনী পরাজিত হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় এক কর্মকর্তা। গতকাল রোববার ধারাবাহিক হামলা চালিয়ে উত্তরাঞ্চলীয় সারি পুল প্রদেশের কৌশলগত গুরুত্বপূর্ণ মির্জাওয়ালাং এলাকা দখল করে নেয় তালেবান। সারি পুল প্রদেশের সাইয়াদ জেলায় এ এলাকাটি অবস্থিত বলে জানিয়েছেন প্রাদেশিক সরকারের মুখপাত্র জাবি আমানি। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ