Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্প-ম্যাক্রোঁ ফোনালাপ

| প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া ও ইরাকের চলমান সংকট নিয়ে সহযোগিতা বাড়ানো প্রশ্নে গত শুক্রবার টেলিফোনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা করেছেন। ফোনোলাপের ব্যাপারে হোয়াইট হাউজ জানায়, এ সময় দুই নেতা ইরানের ক্ষতিকর প্রভাব মোকাবেলার ব্যাপারেও কথা বলেন। হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, ভেনিজুয়েলা ইস্যুতে ট্রাম্প ও ম্যাক্রোঁ একমত হন যে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবশ্যই ভেনিজুয়েলার জনগণের অধিকার পুনর্বহাল করতে হবে। এএফপি।

কঙ্গোয় জাতিগত শুদ্ধি অভিযান, নিহত ২৫০
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোয় জাতিগত শুদ্ধি অভিযান চালানো হয়েছে বলে খবর দিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলেছে, কঙ্গোর কাসাই এলাকায় ৬০ শিশুসহ অন্তত ২৫০ ব্যক্তিকে হত্যা করা হয়েছে। গত মার্চ থেকে জুন মাসের মধ্যে মূলত সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী কামুইনা সাপুমিলিশিয়া’র হামলায় এসব হতভাগ্য মানুষের বেশিরভাগ নিহত হয়। এ ছাড়া, বিদ্রোহীদের দমনের জন্য গঠিত সরকারপন্থী সশস্ত্র গোষ্ঠী বানা মুরার হাতেও কিছু মানুষ নিহত হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রা’দ আল-হুসেইন এ সংক্রান্ত প্রতিবেদন তৈরি করেছেন। প্রাণ বাঁচাতে কঙ্গোর কাসাই এলাকা থেকে প্রতিবেশী দেশ এঙ্গোলায় পালিয়ে যাওয়া শরণার্থীদের দেয়া সাক্ষ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। রয়টার্স।

চীনে সিপিসি কর্মকর্তার ১১ বছরের জেল
ইনকিলাব ডেস্ক : চীনের হেনান প্রদেশের কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিপিসি) সাবেক সিনিয়র কর্মকর্তা উ তিয়ানজুনকে ১১ বছরের কারাদÐ দেয়া হয়েছে। ঘুষ নেয়ার দায়ে তাকে এ সাজা দেয়া হয়। এছাড়া আদালত উ’র দেড় লাখ মার্কিন ডলারের ব্যক্তিগত সম্পদ জব্দেরও নির্দেশ দিয়েছে। তার জব্দ করা এসব সম্পদ রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হবে। চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের একটি আদালত গত শুক্রবার এ রায় দেয়। সিপিসি’র হেনান প্রদেশের স্ট্যান্ডিং কমিটির সাবেক সদস্য উ অন্যদের ব্যবসায়িক সুবিধা দিতে তার অবস্থানকে কাজে লাগিয়ে ১৬ লাখ মার্কিন ডলার ঘুষ নেন। ২০০৪ সাল থেকে ২০১৫ সালের মধ্যে তিনি ব্যক্তিগত বা অন্য লোকজনের মাধ্যমে এসব ঘুষ নেন। রায়ে বলা হয়, উ তার অপরাধ স্বীকার করেন এবং অবৈধভাবে অর্জিত তার সম্পদ স্বেচ্ছায় ফেরত দেয়ার কথা বলেন। উ আদালতের রায় মেনে নিয়ে বলেছেন তিনি আপিল করবেন না। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ