Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সন্ত্রাসী অর্থায়ন
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার আর্থিক গোয়েন্দা সংস্থা সে দেশের বৃহত্তম ব্যাংককে আদালতে দাঁড় করিয়েছে। ব্যাংকটির বিরুদ্ধে অর্থ পাচার ও সন্ত্রাসীদের অর্থায়নের মতো গুরুতর অভিযোগ এনে অর্থ পাচারবিরোধী আইন ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধ আইনে মামলা করেছে গোয়েন্দা সংস্থাটি। কমনওয়েলথ ব্যাংকটির বিরুদ্ধে ফেডারেল কোর্টে মামলা করা হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান ট্রানজেকশন রিপোর্টস অ্যান্ড অ্যানালিসিস সেন্টার (অস্ট্রাক)। এএফপি।
রানীর পাশে কবর

ইনকিলাব ডেস্ক : ডেনমার্কের রানীর স্বামী প্রিন্স হেনরিক তার স্ত্রী রানী মারগ্রেথের কবরের পাশে সমাহিত হতে চান না। রাজপরিবারের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। রাজা ও রানীর মৃত্যুর পর ডেনমার্কের পূর্বে রোসকিলডে ক্যাথেড্রালে নির্মাণ করে বিশেষ শবাধারে সমাহিত করার কথা ছিল। কিন্তু প্রিন্স হেনরিক জানিয়েছেন, রানীর সঙ্গে নয়, বরং তিনি অন্য কোনো স্থানে সমাহিত হতে চান। বিবিসি।

বিরোধিতা চীনের
ইনকিলাব ডেস্ক : রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপের যুক্তরাষ্ট্রের নতুন আইনের বিরোধিতার করেছে চীন। গতকাল শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা বলা হয়। বিবৃতিতে চীনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের একতরফা অবরোধ আরোপের কঠোরভাবে বিরোধিতা করা হয়। বিবৃতিতে বলা হয়, বেইজিং পারস্পরিক শ্রদ্ধা ও সংলাপের মাধ্যমে আন্তঃরাষ্ট্রীয় মতপার্থক্য নিরসনের পক্ষে। তাস।

পরিচয় মিলেছে
ইনকিলাব ডেস্ক : লস অ্যাঞ্জেলসে চীনা কনস্যুলেটের বাইরে গুলিবিদ্ধ ব্যক্তির পরিচয় জানা গেছে। ৬২ বছর বয়সী এ ব্যক্তির নাম লারি জিন ঝং। মঙ্গলবার সকালে সে আত্মহত্যা করে। লস অ্যাঞ্জেলস পুলিশ একথা জানায়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় লস অ্যাঞ্জলস পুলিশ বিভাগের দেয়া এক খবরে বলা হয়, তদন্ত কর্মকর্তারা এটিকে একটি একক বিচ্ছিন্ন ঘটনা বলে মনে করছেন। সিনহুয়া।

মৌরিতানিয়ায় সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : মৌরিতানিয়ার রাজধানী নওয়াকচটে পুলিশ ও বিরোধীদলীয় কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিতর্কিত সাংবিধানিক গণভোটের প্রচারণার শেষ দিনে এ সংঘর্ষ বাঁধে। পশ্চিম আফ্রিকার এ দেশে সাংবিধানিক পরিবর্তনের প্রতিবাদ জানাতে রাজধানীসহ তিনটি অঞ্চলে বিক্ষোভ-সমাবেশের অনুমতি চাইলে কর্তৃপক্ষ তা প্রত্যাখ্যান করে। এতে রাজধানীর পশ্চিমের একটি এলাকায় পুলিশ ও বিরোধী কর্মীদের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ