Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার মুখোমুখি লা লিগা-এলএফপি

প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ৭:২৩ পিএম, ৪ আগস্ট, ২০১৭

স্পোর্টস ডেস্ক : তবে কি শেষ পর্যন্ত নেইমারের পিএসজিতে যোগ দেওয়াটা ঝুলে গেল? দলবদলের ব্যাপারে ব্রাজিলিয়ান তারকার সর্বশেষ পরিস্থিতি কিন্তু সেই আভাসই দিচ্ছে।
বার্সেলোনার চাওয়া অনুযায়ী নেইমারের ‘বাই আউট ক্লজের’ পুরো ২২২ মিলিয়ন ইউরো এক চেকেই মিটিয়ে দিতে গিয়েছিল পিএসজি। কিন্তু তাদের সেই চেক ফিরিয়ে দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। পিএসজির বিরুদ্ধে উয়েফার ফিন্যন্সিয়াল ফেয়ার প্লের (এফএফপি) নিয়ম ভাঙার অভিযোগ এনছে লা লিগা। এ নিয়ে পাল্টা অবস্থান নিয়েছে ফ্রেঞ্চ লিগ (এলএফপি) কর্তৃপক্ষও।
হুয়ান ডি ডিও ক্রেসপো হলেন একজন খেলাধুলা বিষয়ক আইনজীবী। তিনিই গতকাল সকালে পিএসজির পাঠানো চেক নিয়ে হাজির হন স্প্যানিশ লিগ কর্তৃপক্ষের দরবারে। কিন্তু সেই চেক স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ গ্রহণ করেনি। আবশ্য আগের দিনই এই দিয়েছিলেন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তাবেস। এ ব্যাপারে লা লিগা থেকে এক বিবৃতিতে জানানো হয়, ‘আমরা নিশ্চিত করছি যে, এক আইনজীবী লা লিগা কর্তৃপক্ষের কাছে চেক নিয়ে এসেছিল একজন খেলোয়াড় বাবদ পাওনা অর্থ মেটাতে এবং তা প্রত্যাখ্যান করা হয়েছে। এ ছাড়া আপাতত কিছু বলা আমাদের পক্ষে সম্ভব না।’
ওদিকে নেইমার কিন্তু হাটছেন দল বদলের নিয়ম অনুসারেই। গতকাল স্বাস্থ্য পরীক্ষার জন্য পর্তুগালের পোর্তোতে সময়মত হাজির হন নেইমার। এসময় তার সাথে ছিল পিএসজির পর্তুগিজ স্পোর্টস ডিরেক্টর আন্তেরো হেনরিক। বাকি দাপ্তরিক কাজ আজই সম্পন্ন হওয়ার কথা। সব কিছু ঠিক থাকলে আগামী পরশু আমিয়েন্সের বিপক্ষে লিগ ওয়ানে অভিষেকও হয়ে যাওয়ার কথা নেইমারের।
কিন্তু বেকে বসেছে লা লিগা কর্তৃপক্ষ। গতকাল এএসকে দেওয়া এক সাক্ষাতকারে তাবেস অভিযোগ করেন, তারা পিএসজির অর্থ গ্রহণ করতে পারবে না। কারণ হিসেবে তিনি পিএসজির আর্থিক বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাবেস বলেন, ‘পিএসজির ক্ষেত্রে, ক্লাব ও দেশের জন্য এটা পরিষ্কারভাবেই ফিন্যান্সিয়াল ডোপিং। পিএসজির অ্যাকাউন্ট বলছে তাদের বানিজ্যিক উপার্জন রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়েও বেশি, যার অর্থ হলো তাদের ব্রান্ড ভ্যালু উক্ত দুই ক্লাবের চেয়েও বড়। এটা অসম্ভব।’ তিনি বলেন, ‘লা লিগার নিয়ম রক্ষা করতে আমরা তাদের অর্থ গ্রহণ করতে পারব না।’ বিশাল এই আর্থিক লেনদেনের স্বচ্ছতা খতিয়ে দেখতে উয়েফাকেও অনুরোধ জানিয়েছেন তিনি। এলএফপির নিয়ম অনুযায়ী কোন দল তার মোট আয়ের চেয়ে তিন কোটি ইউরোর বেশি খরচ করতে পারবে না।
এদিকে লা লিগার এই বক্তব্যের জবাব দিয়েছে ফ্রেঞ্চ লিগ কর্তৃপক্ষও। ফিফার নিয়ম মেনে ব্রাজিলিয়ান তারকাকে প্যারিসের ক্লাবে যোগ দিতে লা লিগাকে সহযোগিতা করার কথা বলেছে তারা। এক বিবৃতিতে তারা বলে, ‘এলএফপি বিষ্মিত এবং লা লিগা কর্তৃপক্ষের অর্থ প্রত্যাখ্যানের ঘটনাটা বোধগম্য নয়। সহজ হিসাবে নেইমারের রিলিজ ক্লজের অর্থটা বুঝে নাও।’ তাদের বিবৃতিতে লা লিগাকে ফিফার নিয়ম মেনে চলার কথাও বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ