Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

জেঁকে বসেছে শীত

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘বাঘ পালানো’র মতো স্বাভাবিক তীব্রতায় না হলেও অবশেষে টের পাওয়া যাচ্ছে মাঘের শীত। পূবালী লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে গত ৩ দিনে দেশের অধিকাংশ জেলায় মাঝারি, হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পর প্রায় সারাদেশে হাড় কনকনে হিমেল হাওয়া বইছে। জেঁকে বসেছে শীত। সেই সাথে মাঝরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশায় অনেক জায়গায় ঢাকা পড়ছে নদ-নদী অববাহিকা সড়ক-জনপথ মাঠ-ঘাট চরাচর। গত প্রায় তিন সপ্তাহ ধরে পৌষ-মাঘের শীত উধাও হয়ে যাওয়ায় যারা শীতের গরম কাপড় লেপ-কম্বল তুলে রেখেছিলেন তারাও এখন ফের তা ব্যবহার করছেন। হতদরিদ্র বস্তিবাসী মানুষজনকে খড়-কুটো পুড়িয়ে শীতের কষ্ট নিবারণ করতে দেখা গেছে। আজসহ সামনের ক’দিনে তাপমাত্রার পারদ আরও নিচে নামতে পারে বলে পূর্বাভাসে জানা গেছে।  
এদিকে গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। এসময় সর্বোচ্চ বৃষ্টি হয় সিলেটে ৮ মিলিমিটার। এছাড়া চট্টগ্রামে ও কক্সবাজারের কুতুবদিয়ায় ৪, রাঙ্গামাটিতে ৩, মংলায় ১, বরিশালে ১ মি.মি. বর্ষণ হয়েছে। এ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রংপুর বিভাগের ডিমলায় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ সন্দ্বীপ ও টেকনাফে ২৫.৪ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২২.৭ ও ১৫.৮, চট্টগ্রামে ২১ ও ১৭.৮ ডিগ্রি সে.। যা এ মওসুমের বর্তমান সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে যথেষ্ট বেশি।
আজ (শুক্রবার) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে এবং এর ৫ দিন পরে রাতের তাপমাত্রা আবার বেড়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেঁকে বসেছে শীত

২২ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ