Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অঘটনের শিকার আবাহনী

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে শুরুতেই অঘটনের শিকার হলো বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। নিজেদের প্রথম ম্যাচে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে কষ্টের জয় (৩-২) পেলেও দ্বিতীয় ম্যাচে হারের গøানি নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব ১-০ গোলে আবাহনীকে হারিয়ে সবাইকে চমকে দেয়। ফরাশগঞ্জ প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনীর সামনে সোজা হয়ে দাঁড়াতে না পারলেও (২-০ গোলের হার) ঢাকা আবাহনীর বিপক্ষে ঠিকই দাপুটে ফুটবল খেলে জয় তুলে নেয়। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন স্থানীয় ফরোয়ার্ড তাহিদুর জামান লিটন।
কাল দুপুরে রাজধানীতে মুষলধারায় বৃষ্টি পড়লে বঙ্গবন্ধু স্টেডিয়ামের মাঠ কর্দমাক্ত ও পিচ্ছিল হয়ে যায়। ফলে এই মাঠে খেলা শুরুর পর বলের নিয়ন্ত্রণ রাখতে দু’দলের খেলোয়াড়দের হিমশিম খেতে হয়। তারপরও নিজেদের নামের প্রতি সু-বিচার করেই খেলার শুরু থেকে আক্রমণাতœক ফুটবল উপহার দেয় আবাহনী। তবে তারা উল্লেখ করার মতো প্রথম সুযোগটি পায় ম্যাচের ২০ মিনিটে। কিন্তু তা কাজে লাগাতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা। এসময় ডান দিক থেকে রুবেল মিয়ার কাট ব্যাক সতীর্থকে খুঁজে পাওয়ার পূর্ব মুহুর্তে ¯øাইড করে বল ফেরান ফরাশগঞ্জের গাম্বিয়ান ডিফেন্ডার মালিক মেন্ডি। যিনি প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে আত্মঘাতী গোল করেছিলেন। ২৪ মিনিটে আবাহনীর সাদ উদ্দিন ফরাশগঞ্জ ডি-বক্সের একটু ওপর থেকে শট নিলে বল ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়। ধারাবাহিক আক্রমণে ৩৬ মিনিটে আরও একটি সুযোগ পায় আবাহনী। কিন্তু রুবেলের নিখুঁত ক্রসে সাদ টোকা লাগাতে পারেননি। ফলে গোলের দেখাও পায়নি তারা। ফরাশগঞ্জ প্রতিপক্ষের আক্রমণ সামাল দিয়ে পাল্টা আক্রমণে যাওয়ার চেষ্টা করলে তৎপর হয়ে ওঠে আবাহনী রক্ষণভাগ। গোলশূণ্য অবস্থায় প্রথমার্ধ শেষ হলে বিরতির পর ফরাশগঞ্জের জালে বল ফেলতে মরিয়া হয়ে লড়ে আবাহনী। তারা একের পর এক আক্রমণে গিয়ে সফলতার মুখ দেখেনি। সময় যতই গড়িয়ে যাচ্ছিলো আবাহনী ততই গোল পেতে মরিয়া ছিলো। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় ফরাশগঞ্জকে বিপদে ফেলা যায়নি। অবশেষে উল্টো ম্যাচের ধারার বিপরীতে এগিয়ে যায় ফরাশগঞ্জ। ৭৮ মিনিটে নিজেদের ডি-বক্সের মধ্যে বল পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি আবাহনী ডিফেন্ডার রায়হান হাসান। গোলরক্ষক শহীদুল আলম সোহেলও দ্রæত দৌড়ে এসে বলের নাগাল পাননি। ফরাশগঞ্জ ফরোয়ার্ড লিটন সোহেলকে কাটিয়ে ফাঁকা পোস্টে বল ঠেলে দেন। এগিয়ে যায় পুরান ঢাকার দলটি (১-০)। এরপর শত চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি আবাহনী। শেষ দিকে সমতায় ফিরতি মারিয়া হয়ে উঠলেও তাদের সব চেষ্টাই বিফলে যায়। ৮৭ মিনিটে রুবেলের শট সরাসরি গোলরক্ষক অসীম দাসের গøাভসে জমা পড়লে আরও একটি সুযোগ নষ্ট করে আবাহনী। আর ম্যাচের যোগ করা সময়ে ডারবো ল্যান্ডিংয়ের ফ্রি-কিক ফরাশগঞ্জ পোস্টে লেগে প্রতিহত হলেও রুবেলের পায়ে যায় বল। তিনি শটে গোলও করেন। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল করেন রেফারী আনিসুর রহমান সাগর। ফলে শেষ পর্যন্ত লিগে প্রথম হারের স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয় আবাহনীকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ