Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভ্যন্তরীণ উত্তেজনায় থাইল্যান্ডে পাড়ি জমাচ্ছে উত্তর কোরীয়রা

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নাগরিকদের অবৈধভাবে থাইল্যান্ডে প্রবেশ করার হার কয়েক মাস ধরে আশঙ্কাজনক হারে বেড়েছে। পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি নিয়ে কোরীয় দ্বীপপুঞ্জে চলমান উত্তেজনার কারণেই তারা থাইল্যান্ডে পাড়ি জমাচ্ছে। থাই অভিবাসন বিভাগের কর্মকর্তাদের মাধ্যমে এ তথ্য জানা গেছে। দেশ ছেড়ে আসা উত্তর কোরীয় নাগরিকদের কাছে থাইল্যান্ড জনপ্রিয় ট্রানজিট রুট। প্রতি বছরই উত্তর কোরিয়ার হাজার হাজার নাগরিক চীনে পালিয়ে আসে। সেখান থেকে তাদের থাইল্যান্ড হয়ে স্থলপথের মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় পাঠানো হয়। থাই ইমিগ্রেশন ব্যুরোর তথ্যানুযায়ী, গত বছর সব মিলিয়ে উত্তর কোরিয়ার ৫৩৫ জন নাগরিক থাইল্যান্ডে আসে। চলতি বছরের প্রথম ছয় মাসে এ সংখ্যা দাঁড়িয়েছে ৩৮৫ জনে।
ৎনাম প্রকাশে অনিচ্ছুক পরিসংখ্যান বিভাগের এক কর্মকর্তা জানান, শুধু থাইল্যান্ডের উত্তরাঞ্চলেই সপ্তাহে ২০ থেকে ৩০ জন উত্তর কোরীয় নাগরিক পালিয়ে আসে। চীনের সঙ্গে সীমান্তে উত্তর কোরিয়ার কড়া নজরদারি সত্তে¡ও উত্তর কোরিয়ার নাগরিকদের পালিয়ে আসার হার ক্রমে বাড়ছে। যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক গোষ্ঠীর বারবার নিষেধাজ্ঞা সত্তে¡ও পিয়ংইয়ং তাদের পরমাণু কার্যক্রম আরো বাড়িয়ে চলেছে। এ নিয়ে কোরীয় দ্বীপপুঞ্জে রীতিমতো যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। এ অবস্থায় নিজেদের নিরাপদে রাখতে উত্তর কোরিয়ার নাগরিকরা অন্য দেশে চলে যাচ্ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ