Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহীকে পূর্ণতা দিতে চান মুশফিক

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইমরান মাহমুদ : নতুন দল হিসেবে গত বিপিএল আসরে যাত্রা শুরু করেই সবাইকে চমকে দিয়েছিল রাজশাহী কিংস। অনেকটা চমক জাগিয়েইে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে রানার্স-আপ হয়েছিল ড্যারেন সামির নেতৃত্বাধীন দলটি। সে আসরে দলটির আইকন ছিলেন টপঅর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমান। এছাড়া দলে বড় নাম বলতে টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। তবে বল হাতে অভিষিক্ত আফিফ হোসেনের দ্যুতি আর স্যামির ভুবন ভোলানো অধিনায়কত্বে শিরোপার খুব কাছ থেকে খালি হাতে ফিরতে হয়েছে পদ্মা পাড়ের দলটিকে। এবারের আসরে রাজশাহীতে নেই স্যামি। পরিবর্তন হয়েছে আইকন খেলোয়াড়েও। গত আসরে বরিশাল বুলসের আইকন এবং অধিনায়ক মুশফিকুর রহিম এবার দল বদলের পালায় রাজশাহীর আইকন। জাতীয় টেস্ট দলের অধিনায়ক মুশফিক বিপিএলে সেরা পারফরমার হলেও শিরোপা স্পর্শ করতে পারেননি একবারও। এবার নিজের পারফরমেন্সের পাশাপাশি মুশফিক চান রাজশাহীর অপূর্ণতা ঘুচিয়ে দিতে।
অভিজ্ঞতা আর তারুণ্যের দারুণ মিশেল ছিল দলটি সেবার। এবারও তাই শিরোপা জয়ের লক্ষ্যেই মাঠে নামবে রাজশাহী। এই স্বপ্নে নতুন মাত্রা যোগ করেছেন মুশফিকের অন্তর্ভুক্তি। বাংলাদেশের টেস্ট অধিনায়ক বিপিএলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যানদের একজন। ৪২ ম্যাচে তাঁর মোট রান ১১৭২, যা বিপিএলের যেকোনো ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। গত আসরেও দুর্দান্ত ফর্মে থাকা মুশফিক সবচেয়ে বেশি রান করা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় ছিলেন।
প্রায় এক যুগ ধরে বাংলাদেশ জাতীয় দলের মিডল অর্ডারের প্রধান ভরসা হয়ে আছেন মুশফিক। বাংলাদেশের হয়ে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরির অনন্য কীর্তিও তাঁর। সব মিলিয়ে টেস্টে তাঁর সেঞ্চুরির সংখ্যা ৫টি, ওয়ানডেতে শতক ৪টি। টি-টোয়েন্টিতেও প্রতিপক্ষকে কোণঠাসা করে দেওয়ার দারুণ ক্ষমতা আছে তাঁর। ক্রিকেটের নবীন এই ফরম্যাটে তাঁর স্ট্রাইক রেট ১২৪.৪, যা মুশফিকের ঝড়ো ব্যাটিং সামর্থ্যরেই ইঙ্গিত দেয়। বিপিএল ছাড়াও পাকিস্তান সুপার লিগে করাচি কিংসের হয়েও খেলেছেন তিনি।
শুধু ব্যাটিংই নয়, জাতীয় দল ও ক্লাবের হয়ে উইকেটের পেছনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মুশফিক। দেশের সবচেয়ে সফল উইকেটকিপারকে দলে পাওয়া রাজশাহীর জন্য পরম প্রাপ্তির। সব পরিস্থিতিতে দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া মুশফিক বিপিএলে ‘গেম চেঞ্জার’ হিসেবেই কাজ করবেন। রাজশাহী কিংস তাঁর জাদুকরী পারফরম্যান্সে ভর করে শিরোপাজয়ের স্বপ্ন দেখছে। রাজশাহী কিংসের অন্যতম পৃষ্ঠপোষক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি দলে মুশফিকের অন্তর্ভুক্তি সম্পর্কে বলেন, ‘মুশফিককে আমি রাজশাহী কিংসে স্বাগত জানাই। নি:সন্দেহে মুশফিক সবচেয়ে নির্ভরযোগ্য ক্রিকেটারদের একজন এবং রাজশাহী কিংসে তার অন্তর্ভুক্তিতে আমরা অন্য যেকোনো দলকে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখি। লাখো রাজশাহী কিংস ভক্তদের সাথে আমিও মুশফিকের নির্ভীক ব্যাটিং এবং উইকেটের পেছনের দক্ষতা দেখবার অপেক্ষায় রইলাম।’
গতকাল তেজগাঁয়ে রাজশাহী ফ্রাঞ্চাইজির পক্ষে দলের আইকন মুশফিককে পরিচয় করিয়ে দেন চেয়ারম্যান হাফিজুর রহমান খান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক মো: সাইদ। নিজের অবস্থান পরিস্কার করতে গিয়ে মুশফিক বলেন, ‘টি-২০ ভার্সনে মাঠে যে দল ভালো খেলবে জয় তাদেরই হবে। যে কারণে শিরোপা জয়ের দৌঁড়ে সবারই সুযোগ থাকে। এটি দলের সমন্বিত প্রয়াসেই আসে। প্রতিটি ক্রিকেটের নিজেদের সেরাটা দিলেই কেবল সেটি সম্ভব। আমি তা-ই চেষ্টা করবো।’
আইকন ক্রিকেটার ঠিক হলেও এখনও দলটির অধিনায়কের নাম ঘোষনা করেনি মালকপক্ষ। তবুও সেটি যে ভালোই করতে পারবেন টেস্ট ক্যাপ্টেন, তা ভালোই জানে কতৃপক্ষ। এবারের আসরে প্রতিটি দলে পাঁচজন বিদেশী ক্রিকেটারের অন্তর্ভুক্তি প্রসঙ্গে জানতে চাওয়া হলে মুশফিক বলেন, ‘৫জন বিদেশি এবারই নতুন নয়। বিপিএলের প্রথম আসরেও আমরা ৫ জন বিদেশি নিয়ে খেলেছি। এর সুফলও যেমন আছে, অসুবিধাও আছে কিছুটা। একদিকে স্থানীয় খেলোয়াড়দের খেলার সুযোগ কিছুটা কমলেও মানসম্পন্ন যেসব খেলোয়াড় আসবে তাদের কাছ থেকে অনেক কিছুই শিখতে পারবে আমাদের ক্রিকেটাররা।’ তবে এ অবস্থানের বীপরিতে ছিল জানিয়ে রাজশাহীর পক্ষ থেকে বলা হয়, তারা চারজন বিদেশী খেলোয়াড়ের পক্ষে ছিলেন। বিপিএল গভর্নিং বডির সঙ্গে বিদেশী খেলোয়াড় কোটা বাড়ানোর বিষয়ে যখন আলোচনা হয়েছে, তখন রাজশাহীসহ আরো দু’টি ফ্রাঞ্চাইজি (তাদের নাম প্রকাশ করেননি) চার বিদেশীর পক্ষে পক্ষে থাকলেও অপর পাঁচ দল কোটা বাড়ানোর পক্ষে থাকায় শেষ পর্যন্ত পাঁচ জন করা হয়েছে।



 

Show all comments
  • Md.Abu Rashed ২ আগস্ট, ২০১৭, ১১:২৩ এএম says : 0
    Nice Rajshahi
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ