Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খরচ কমছে প্রযুক্তি নিরপেক্ষতায়

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফারুক হোসাইন : মোবাইল ফোন অপারেটরদের টেকনিউট্রালিটি (প্রযুক্তি নিরপেক্ষতা) সেবা দিতে তরঙ্গের দাম কমাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। ইতোমধ্যে অপারেটরদের হাতে থাকা তরঙ্গ টেকনিউট্রালিটিতে কনভারশন (রূপান্তর) ফি ১০ মিলিয়ন থেকে কমিয়ে ৭ মিলিয়ন করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। এর ফলে অন্যান্য তরঙ্গের দাম এবং তরঙ্গ নিলামে খসড়া নীতিমালায় প্রস্তাবিত ভিত্তিমূল্য মূল্যও কমছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, খসড়া নীতিমালায় প্রস্তাবিত ভিত্তিমূল্য নিয়ে মোবাইল ফোন অপারেটরদের আপত্তি ও দাবির ভিত্তিতেই তরঙ্গের দাম কমানো হয়েছে এবং তরঙ্গ নিলামে সবার অংশগ্রহণ নিশ্চিত করতে এ উদ্যোগ নিয়েছে বিটিআরসি।
প্রায় দুই বছর ধরে ঝুলে থাকা বাড়তি টু জি ও থ্রি জি তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দে নিলামের সিদ্ধান্ত নেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। জটিলতা দূর করতে অভিন্ন নীতিমালায় সকল ব্যান্ডের তরঙ্গ নিলামের উদ্যোগ নেয়া হয়। এর ফলে টুজি ও থ্রিজি সেবার জন্য ব্যবহৃত ই-জিএসএম ৯০০ মেগাহার্জ (এক্সটেনডেড গেøাবাল সিস্টেম ফর মোবাইল), ১৮০০ মেগাহার্জ ও ২১০০ মেগাহার্জ তরঙ্গ একই নীতিমালার আওতায় আসছে। নতুন নিলামের জন্য তৈরি করা খসড়া নীতিমালায় তরঙ্গের ভিত্তি মূল্য বাড়িয়ে গত ১১ জুলাই খসড়া নীতিমালা প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। টেলিযোগাযোগ বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত এ নীতিমালা নিয়ে ১৮ জুলাইয়ের মধ্যে লিখিতভাবে মতামত বা পরামর্শ জানাতে বলা হয়েছিল। নীতিমালা প্রকাশের আগেই মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটর অব বাংলাদেশ (্অ্যামটব) তরঙ্গের দাম কমানোর দাবি জানিয়ে আসছিল। কিন্তু নতুন নীতিমালায় বাড়ানো হয় তরঙ্গের দামও। ২০১৩ সালের পর এবার তরঙ্গ নিলাম হতে যাওয়ায় সময়ের সাথে মুদ্রার মান বিবেচনায় তরঙ্গের ভিত্তি মূল্য বাড়ানো হয়েছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। প্রস্তাবিত এই নীতিমালায় পরবর্তীতে টেকনিউট্রালিটির সুযোগও রাখা হয়। এর আগে প্রতিটি ব্যান্ডের তরঙ্গের জন্য পৃথক পৃথক নীতিমালা করে তা নিলাম করা হতো। তরঙ্গের দাম বৃদ্ধির ফলে অপারেটররা তরঙ্গমূল্য কমানোসহ কয়েকটি দাবি বিটিআরসির কাছে উত্থাপন করে। বিশেষ করে টেক নিউট্রালিটির উপর মূল্য নির্ধারণ করায় আপত্তি জানিয়েছে অ্যামটব। সংগঠনটির মহাসচিব টি আই এম নুরুল কবির বলেন, টেক নিউট্রালিটি’র ওপর কোনো মূল্যে ধরা উচিত না। তিনি বলেন, অধিক সংখ্যক তরঙ্গের সুবিধা ব্যবহার করে ইফেকটিভ সার্ভিস যদি জনগণের কাছে পৌঁছাতে হয়, তাহলে টেক নিউট্রালিটির উপর এ মুহূর্তে কোনো ফি ধরা উচিৎ না। অন্যান্য তরঙ্গে আমরা বলেছি ১৫ মিলিয়ন ভিত্তিমূল্যে থাকা উচিত, এটিই গেøাবাল স্টান্ডার্ট।
টেকনিউট্রালিটিসহ তরঙ্গ নিলামের জন্য প্রণীত খসড়া নীতিমালায় ১৮০০ মেগা হার্টজের অব্যবহৃত তরঙ্গ নিলামে প্রতি মেগাহার্টজের ভিত্তিমূল্য ৩৫ মিলিয়ন ডলার, থ্রি জির ২১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ২৭ মিলিয়ন ডলার এবং ৯০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজ ৩০ মিলিয়ন ডলার ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে। বরাদ্দকৃত তরঙ্গে টেক নিউট্রালিটির জন্য ধরা হয় ১০ মিলিয়ন মার্কিন ডলার।
এ বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, যখনই নতুন কোনো তরঙ্গ দেওয়া হয়, অপারেটররা বরাবরই আপত্তি জানায়, থ্রিজির সময়েও তাও হয়েছে। তাদের যে সমস্ত মেজর আপত্তি ছিল, সরকার তা দেখছে। বিটিআরসির কাছে যে সুপারিশ করেছিল তরঙ্গ নিলাম দামের ক্ষেত্রে পরিবর্তন করা হচ্ছে, তাদের অনুরোধ সরকার গ্রহণ করেছে। সম্পূর্ণ করা হয়নি, তবে যথেষ্ট পরিমাণে তাদের অনুরোধ রাখা হয়েছে। উদাহারণ হিসেবে বিটিআরসি চেয়ারম্যান বলেন, বরাদ্দকৃত তরঙ্গে টেক নিউট্রালিটি ১০ মিলিয়ন মার্কিন ডলার দাম ধরা হয়েছিল, সেখান থেকে কমিয়ে সাড়ে ৭ মিলিয়ন করা হয়েছে; এটি একটি বিরাট রিলিফ তাদের জন্য। প্রযুক্তি নিরপেক্ষতাসহ (টেক নিউট্রালিটি) দাম কমায় অন্যান্য তরঙ্গের দামও কমছে বলে সংশ্লিষ্টরা জানান। এছাড়া তরঙ্গ নিলামে খসড়া নীতিমালায় প্রস্তাবিত ভিত্তিমূল্যও কমছে বলে জানিয়েছেন বিটিআরসি প্রধান।
টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা সূত্রে জানা যায়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিটিআরসিকে নিলামযোগ্য সকল টুজি ও থ্রিজি তরঙ্গ একীভূত করা, টেক নিউট্রালিটির জন্য বিবেচনা করা এবং নিলামের বিষয়ে নির্দেশনা প্রদান করে। এর ফলে টুজি ও থ্রিজি সেবা প্রদানে প্রয়োজনীয় তরঙ্গ নিলামের নীতিমালাসমূহে সংশোধন/সংযোজনের জন্য খসড়া প্রস্তাব প্রস্তুতকরণের লক্ষ্যে বিটিআরসি গত ১৪ মার্চ একটি কমিটি গঠন করে। কমিটি ৩০ মার্চ ১৮০০ ও ২১০০ মেগাহার্জ ব্যান্ড হতে তরঙ্গ নিলামের জন্য ইতোপূর্বে সরকার কর্তৃক অনুমোদিত গাইডলাইনে প্রয়োজনীয় সংশোধন/সংযোজন করে। ১৮০০ মেগাহার্জ ব্যান্ড হতে ওয়ার্ল্ডটেলকে বরাদ্দ দেয়া ৭.৪ মেগাহার্জ তরঙ্গ বাতিল করে তা নিলামের সিদ্ধান্ত গ্রহণ করে। এছাড়া কমিটির প্রস্তুত করা গাইডলাইন এবং প্রতিবেদনের ভিত্তিতে কমিশন সভায় তরঙ্গের মূল্য নির্ধারণ, গাইডলাইন অনুমোদন দেয়া হয়।
তরঙ্গ মূল্য বাড়ানোর বিষয়ে বিটিআরসি’র পক্ষ থেকে বলা হয়, অন্যান্য দেশের নিলামের ভিত্তিমূল্য, বাংলাদেশের মোবাইল ফোন অপারেটরের গ্রাহক সংখ্যা, রেভিনিউ, বিনিয়োগ (বিটিএস সংখ্যা, মাইক্রোওয়েভ লিংক সংখ্যা, নেটওয়ার্ক) এবং তরঙ্গের প্রতি বিনিয়োগ ইত্যাদি বিবেচনা করেছে।
নিলামযোগ্য তরঙ্গ: নিয়ন্ত্রণ সংস্থা সূত্রে জানা যায়, বর্তমানে কমিশনের কাছে নিলামযোগ্য ৪৬.৪ মেগাহার্জ তরঙ্গ রয়েছে। এর মধ্যে ই-জিএসএম ব্যান্ডের ৩.৪, ১৮০০ ব্যান্ডের ১৮ এবং ২১০০ ব্যান্ডের ২৫ মেগাহার্জ তরঙ্গ নিলামের জন্য প্রস্তাব করা হয়েছে।
বিটিআরসি চেয়ারম্যান বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে তরঙ্গ নিলামের খসড়া চূড়ান্ত অনুমোদন হওয়ার পর আগামী দুই মাসের মধ্যেই এ নিলাম আয়োজনের প্রস্তুতি শুরু করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি

১৪ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ