Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে অর্থ কেলেঙ্কারির ঘটনায় গ্রেফতার ২৩০

| প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনে বিতর্কিত আর্থিক প্রতিষ্ঠান শানজিনহুইয়ের সঙ্গে জড়িত সন্দেহে ২৩০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। প্রতিষ্ঠানটির সদস্যদের বিরুদ্ধে ব্যাপক অভিযান শরু করায় বেইজিংয়ে ব্যতিক্রমী বিক্ষোভের এক সপ্তাহ পর এদের গ্রেফতার করা হল। বিতর্কিত আর্থিক প্রতিষ্ঠানটি শানজিনহুই বা ‘মানব হিতৈশী বিনিময়’ হিসেবে পরিচিত।
প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত চালানো হচ্ছে এবং এর প্রতিষ্ঠাতা ঝাং তিয়ানমিং ও কয়েকজন কর্মীকে চলতি মাসের গোড়ার দিকে গ্রেফতার করা হয়। কিন্তু প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত হাজার হাজার মানুষ গত সোমবার রাজধানী বেইজিংয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পুলিশের এই পদক্ষেপের প্রতিবাদ করেন। এ সময় ৬৭ বিক্ষোভকারীকে আটক করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ও ভিডিওচিত্রে দেখা গেছে বিপুল সংখ্যক লোক ¯েøাগান দিচ্ছে। এ সময় তারা লাল রঙের ব্যানার হাতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত বন্ধে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আহŸান জানায়। বেইজিংয়ের এ ধরনের বিক্ষোভ হয়না বললেই চলে। নগরীটিতে এ ধরনের বিক্ষোভ স্পর্শকাতর হওয়ায় ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি খুব একটা ছাড় দেয় না। গত রোববার গুয়াংডং জননিরাপত্তা ব্যুরো এর সামাজিক যোগাযোগ মাধ্যম জানিয়েছে, আর্থিক প্রতিষ্ঠানটির ২৩০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ১৪২ জনের বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করা হয়েছে। সংস্থাটি আরো জানায়, প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করেছে এই সন্দেহে ৫৫ কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালানো হচ্ছে। খবর এএফপি’র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ