Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়া লন্ডনে ষড়যন্ত্র করছেন কিনা খতিয়ে দেখা হচ্ছে -ওবায়দুল কাদের

ক্রসফায়ার নিয়ে বক্তব্যে শোকজ যাচ্ছে ডা. এনামুলের কাছে

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া লন্ডনে বসে কোনো ষড়যন্ত্রে লিপ্ত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। স¤প্রতি ক্রসফায়ার নিয়ে গনমাধ্যমে দেয়া সাক্ষাৎকারের কারণে আওয়ামী লীগ মনোনীত ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমানকে শোকজ করছে আওয়ামী লীগ জানিয়ে তিনি বলেন, স¤প্রতি আমাদের সাভারের সংসদ সদস্য এনামুলের দেয়া এক সাক্ষাতকার নিয়ে যে সমালোচনা হচ্ছে, আমাদের কাছে সে বিষয়ে অভিযোগ এসেছে। আমরা এই ব্যাপারটিকে অত্যন্ত সিরিয়াসলি নিচ্ছি। এ বিষয়ে তাকে (এনামুল) শোকজ করা হচ্ছে। এটা আমাদের সম্পাদক মন্ডলীর সভায় সিদ্ধান্ত হয়েছে।
গতকাল রাববার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।
ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার লন্ডন সফরে তার গতিবিধির ওপর নজর রাখছি। যুক্তরাজ্য আওয়ামী লীগ খালেদা জিয়ার চলাফেরার ওপর নজর রাখছে। লন্ডনে খালেদা জিয়া কোথায় যান, কাদের সঙ্গে যোগাযোগ করেন, কার কার সঙ্গে আলোচনা করেন, বৈঠক করেন সব খোঁজখবর নেয়ার জন্য লোকজন আছে। তিনি বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তাঁর ছেলে তারেক রহমানের লন্ডনের তথ্য সংগ্রহ করা হচ্ছে। তারা (বিএনপি) ষড়যন্ত্রের চোরাবালি খুঁজছে। লন্ডনে তারা কি করছে তার খোঁজ-খবর আমরা নিচ্ছি। সরকারি ও দলীয়ভাবে আমরা বিভিন্নভাবে খোঁজ-খবর নিচ্ছি।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি কোনোদিন আওয়ামী লীগের বিকল্প হতে পারে না। দেশের জনগণ বিএনপিকে কখনই আওয়ামী লীগের বিকল্প হিসেবে ক্ষমতায় আনতে পারে না। কারণ, বিএনপি যতদিন ক্ষমতায় ছিল তারা কি করেছে, তা দেশের মানুষ জানে।
বগুড়ায় শ্রমিক লীগ নেতার ধর্ষনের কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, বগুড়ায় যে ঘটনাটি ঘটেছে সেটা আমাদের সহযোগী সংগঠনের ব্যাপার। তাদের ব্যাপারে আমরা যেহেতু সরাসরি কোন সিদ্ধান্ত নিতে পারি না, তাই সম্পাদক মন্ডলীর সভায় সিদ্ধান্ত হয়েছে সহযোগী সংগঠনের নেতাদের সিদ্ধান্ত নেয়ার জন্য দ্রæত নির্দেশনা দেয়া হবে।
সংবাদ সম্মেলনে চট্টগ্রামের এক জামায়াত নেতার মেয়েকে মহিলা আওয়ামী লীগে পদ দেয়ায় দলের ভেতর ক্ষোভের সঞ্চার হয়েছে বলে কোনো তথ্য জানা নেই বলে জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে এই বিষয়টি নিয়ে বিতর্কের সুযোগ রয়েছে বলে মনে করেন তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, রিজিয়া নদভী পদ পাওয়াতে আওয়ামী লীগের তৃণমূলে ক্ষোভ সৃষ্টি হয়েছে বলে আমার জানা নেই। তবে সাময়িকভাবে এ নিয়ে বিতর্ক সৃষ্টি করার সুযোগ আছে।
ব্যাখ্যা দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কারণ এখানে প্রথম প্রশ্ন হলো যিনি আওয়ামী লীগের এমপি (রিজিয়ার স্বামী আবু রেজা মো. নেজামউদ্দিন নদভী আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য) তিনি আজ প্রায় চার বছর ধরেই রয়েছে। এ চার বছর তাকে নিয়ে কোন কথা হয়নি। এ এমপিকে নিয়ে এবং তার মনোনয়ন নিয়ে এ দেশে কোন কথা কেউ বলেননি এবং বিতর্ক হয়নি।
‘একই কারণে তো রিজিয়া নদভীকে চট্টগ্রাম দক্ষিণ মহিলা আওয়ামী লীগের কমিটি থেকে বাদ দেয়া হয়েছিল’- এক গণমাধ্যম কর্মীর এমন কথার প্রেক্ষিতে কাদের বলেন, মিথ্যা কথা। এ ধরণের কিছু ঘটেনি। এসময় তিনি আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমের কাছে বিষয়টি সম্পর্কে জানতে চান। তখন শামীম বলেন, বিষয়টি ঠিক না।
‘তাহলে কি জামায়াতের সন্তানদের আওয়ামী লীগ করার বৈধতা দিচ্ছেন’- আরেক গণমাধ্যমকর্মীর এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, গত চার বছর ধরে জামায়াত নেতার সন্তান আওয়ামী লীগের এমপির স্ত্রী। সে তো জামায়াতের কোন কর্মী নন। তিনি আওয়ামী লীগের জন্য কাজ করছেন। নির্বাচনে তিনি তার স্বামীকে সহযোগিতা করলেন। তার বিয়ে হওয়ার পর ওনি জামায়াতের সঙ্গে কাজ করেছে কি না, সেই তথ্য প্রমাণ আপনারা দেন।
রিজিয়া নদভী ছাত্রী সংস্থার (ছাত্র শিবিরের নারী শাখা) নেত্রী ছিলেন এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, সে তো বিশ্ববিদ্যালয়ে পড়ে নাই। তাহলে কীভাবে তিনি ছাত্রী সংস্থার নেত্রী হন?
ওবায়দুল কাদের বলেন, সারাদেশে আমাদের সদস্য সংগ্রহ চলছে। সেখানে কোথায় জামায়াত-শিবির প্রবেশ করেছে প্রমাণ দিন। আমরা ব্যবস্থা নেব।
এরপর ব্রিফিংয়ে সহায়ক সরকার প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের সংবিধানে কি কোনো সহায়ক সরকার আছে? সংবিধানে যা আছে তাই হবে। সংবিধানে আছে নির্বাচন করবে নির্বাচন কমিশননির্বাচন কমিশন নিরপেক্ষ হলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব, এটা পৃথিবীর সব গণতান্ত্রিক দেশেই স্বীকৃত বিষয়।
সোমবার (আজ) নির্বাচন কমিশনে আওয়ামী লীগের হিসাব জমা দেয়া হবে জানিয়ে কাদের বলেন, আমরা কয়েক মাস ধরে কাজ করে হিসাব সম্পন্ন করেছি। এই হিসাব অত্যন্ত দক্ষতার সঙ্গে করেছি। আগামী কাল সোমবার আমরা নির্বাচন কমিশনে গিয়ে তাদের কাছে জমা দেব।
এছাড়া ব্রিফিংয়ে বন্যা দূর্গত এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীদের স্বতঃস্ফুর্তভাবে কাজ করার নির্দেশও দেন কাদের।
বৈঠক প্রসঙ্গে কাদের জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকের মাস আগস্ট উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি নিয়ে বৈঠকে আলোচনা করা হয়।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম ও মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল, মৃক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাড. আফজাল হোসেন, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Khorshed Alam ৩১ জুলাই, ২০১৭, ১২:২৬ পিএম says : 0
    বস আগে নিজ দলের ধর্ষকদের থামান,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ