Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে দুর্যোগের ধরন ও ভয়াবহতা বৃদ্ধি

দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কনভেনশনের উদ্বোধনে মায়া

| প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, সকল শ্রেণি ও পেশার মানুষের আন্তরিকতায় দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি আরও দৃশ্যমান হারে কমিয়ে আনা সম্ভব। দুর্যোগে সকলকে সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে। গতকাল রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রথম জাতীয় কনভেনশন-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন। কনভেনশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. জামিলুর রেজা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা।
ত্রাণ মন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে দুর্যোগের ধরন ও ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে। এসব দুর্যোগের সাথে খাপ খাইয়ে বেঁচে থাকার টেকসই উপায় বের করতে হবে। তিনি বলেন, দুর্যোগে প্রান্তিক জনগোষ্ঠী বেশি ক্ষয়ক্ষতির শিকার হন। প্রতি বছর এভাবে প্রান্তিক মানুষের জানমালের ক্ষতি হতে দেয়া যায় না। এসব মানুষকে বাঁচাতে সুচিন্তিত, অভিজ্ঞতালব্ধ ও বাস্তবসম্মত সুপারিশ ও মতামত দেয়ার জন্য তিনি গবেষকদের আহ্বান জানান।
দুই দিনব্যাপী কনভেনশনের প্রথম দিনে উদ্বোধনের পর তিনটি কর্মশালা ও দুইটি সাইড ইভেন্ট অনুষ্ঠিত হয়। বজ্রপাতে প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধিতে করণীয়, ভূমিকম্পে প্রস্তুতি ও ঝুঁকি হ্রাসে করণীয়, ভ‚মিধস কারণ চিহ্নিতকরণ ও করণীয় নির্ধারণ- এই তিনটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরূপণ, জেন্ডার এবং দুর্যোগ-এই দুইটি সাইড ইভেন্ট অনুষ্ঠিত হয়। কনভেনশনে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মেলার আয়োজন করা হয়। মেলায় দুর্যোগ ব্যবস্থাপনার আধুনিক প্রযুক্তি প্রদর্শন করা হয়।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে কনভেনশনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সংসদ সদস্য সফিকুল ইসলাম শিমুল, আব্দুর রহমান বদি ও তালুকদার আব্দুল খালেক বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ